আজকের দিন তারিখ ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল জীবনকে সহজ করে দেবে এই কৌশলগুলো

জীবনকে সহজ করে দেবে এই কৌশলগুলো


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৪, ২০১৬ , ৮:৫২ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


কাগজ অনলাইন ডেস্ক: ছোট ছোট অনেক ঝামেলায় রোজ হয়ত দেরি হয়ে যায় আপনার অফিসে আসতে। একটা কাজ করতে যেখানে ১০/১৫ মিনিট লাগার কথা সেই কাজটা সামান্য অসুবিধার কারণে ১ ঘণ্টায়ও দেখা যায় শেষ হচ্ছে না। আবার অনেক কাজে ছোট্ট ভুলের কারণে তৈরি করে আরও ১০টি কাজ। কিন্তু আমাদের ঘরেই এমন অনেক জিনিস আছে যার কিছু কৌশলী ব্যবহার আমাদের এই কাজগুলো সহজ করে দিতে পারে। আসুন জেনে নিই কৌশলগুলো-

১। ময়লার ঝুড়ি
ময়লার ঝুড়িতে আমরা অনেক ধরণের শুকনো, ভেজা আবর্জনা ফেলি। বিশেষ করে রান্না ঘরের ঝুড়িতে সবজি, মাছ-মাংস কাটার পর যে ময়লাগুলো ফেলা হয় সেগুলো থেকে অনেক সময়ই পানি পড়তে থাকে। এত রান্না ঘরের ফ্লোর নোংরা হয়ে কাজ বাড়ে। আবার দূর্গন্ধও ছড়ায়। ঝুড়ির পলিথিনটির ভেতরে আগে কিছু নিউজ পেপার রাখুন। এরপর আবর্জনা ফেলুন। খবরের কাগজ পানি শূষে নেবে।

২। জুসের প্যাকেট
জুসের প্যাকেট খুলতে গেলে বিপাকে পড়তে হয় প্রায়ই। আপনি হয়ত এক পাশে কাটলেন বা ছিপি খুলতে গেলেন, ভেতরের জুস উপচে উঠে পড়ে গেল আপনার পোশাকে। অনেক সময় টেবিলে। প্যাকেটের ভেতরে জমে থাকা বাতাসের কারণে এই সমস্যা হয়। প্যাকেটের যে অংশে কাটবেন তার বিপরীত দিকে ছোট একটা ফুটো করে নিন। এরপর কাটুন।

৩। ব্যাটারি
অনেক দিন আগে ব্যাটারি কিনে রেখেছেন। অথবা ঘড়ির ব্যাটারি বদলাতে গিয়ে ড্রয়ারে কিছু ব্যাটারি পেয়ে গেলেন। কিন্তু সেগুলো ভাল কিনা বুঝতে পারছেন না! প্রত্যেকটি ব্যাটারি লাগিয়ে পরীক্ষা করে দেখতে কিন্তু অনেক সময় লেগে যাবে। সহজ একটি বুদ্ধি আছে। ব্যাটারিটা একটু উঁচু থেকে টেবিলের উপর ফেলুন। যদি সামান্য বাউন্স করেই পড়ে যায় তাহলে বুঝবেন এটি ভাল আছে। কিন্তু যদি বারবার বাউন্স করে তাহলে বুঝতে হবে, নষ্ট হয়ে গেছে ব্যাটারিটি।

৪। চার্জার
ফোনের চার্জারের তারটি প্রায়ই গলার কাছে ছিড়ে যায় বা ভেঙ্গে যায়। সামান্য একটু ছেড়া বাতিল করে দেয় চার্জারটি। একটি সহজ সমাধান আছে এই কমন সমস্যাটির। কলমের ভেতরে থাকা স্প্রিংটি কাজে লাগান।

৫। ঠান্ডা খাবার বা পানীয়
হঠাৎ বাসায় অতিথি। গরমের দিন, ঠান্ডা খাবার বা পানীয় দেওয়া প্রয়োজন। কোন খাবার বা পানীয় দ্রুত ঠান্ডা করতে চান? ভেজা টিস্যু দিয়ে পেঁচিয়ে রেফ্রিজারেটরে রাখুন। মাত্র ১০/১৫ মিনিটেই ঠান্ডা হয়ে যাবে।

৬। কাপড়ের ভাঁজ
অফিসে যাওয়ার জন্য বাসা থেকে বের হবেন এমন মুহুর্তে দেখলেন, কলার বাঁকা হয়ে আছে। অথবা শার্টের এক অংশ ভাঁজ হয়ে আছে। কি করবেন? পোশাক বদলাবেন? নাকি আবার ইস্ত্রী করবেন। এক্ষেত্রে কাজে আসবে হেয়ার স্ট্রেইটনারটি। গরম করে কাপড়ের ভাঁজ হওয়া অংশে চেপে ধরুন। ঠিক হয়ে যাবে।

৭। ব্রেসলেট পরা
এক হাতে ধরে অন্য হাতে ব্রেসলেট পরার মত সহজ কাজটি কখনো সহজে করা যায় না। বার বার পড়ে যায় ব্রেসলেটের ওপর পাশটি। স্কচটেপের সাহায্য নিতে পারেন এক্ষেত্রে। এক পাশ প্রথমে স্কচটেপ দিয়ে হাতে লাগিয়ে নিন। এবার সহজেই হুক আটকানো যাবে। আবার সেফটিপিনও ব্যবহার করতে পারেন। একটা বড় সেফটিপিন হুকের ঘরে ঢুকিয়ে যে হাতে পরবেন সে হাতে আঙ্গুল দিয়ে ধরে রাখুন। অন্য হাত দিয়ে ব্রেসলেটটির ওপর পাশ ঘুরিয়ে এনে লাগিয়ে দিন। ব্যাস, হয়ে গেল।

৮। নেকলেস বা চেইন
এক সাথে অনেক গহনা রাখার কারণে নেকলেসের চেইনগুলো গিঁট লেগে যায়। দরকারের সময় সেই গিঁট খুলে পছন্দের চেইনটি বের করা যেন এক যুদ্ধ। এত সময় কই? এক্ষেত্রে সাহায্য করবে স্ট্র। প্লাস্টিকের কয়েকটি স্ট্র নিন। এবার নেক্লেস বা লকেটের চেইন স্ট্র এর এক পাশ দিয়ে অন্য পাশ দিয়ে বের করে হুক আটকে দিন। প্রত্যেকটি চেইন আলাদা থাকবে।