আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা, স্বাস্থ্য ও চিকিৎসা লীড জনগণের পুষ্টিমান উন্নত হলেই উন্নয়ন সফল হবে

জনগণের পুষ্টিমান উন্নত হলেই উন্নয়ন সফল হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ৯:৩৩ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা,স্বাস্থ্য ও চিকিৎসা লীড


17কাগজ অনলাইন প্রতিবেদক: জনগণের পুষ্টিমান উন্নত হলেই দেশের উন্নয়ন সফল হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার (৯ জুন) সচিবালয়ের মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ডেমোগ্রাফিক অ্যান্ড হেলথ সার্ভে ২০১৪ এর আলোকে স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাত এ চলমান কর্মসূচির উন্নয়নে করণীয় বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পুষ্টিসমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। কারণ দেশের জনগণের পুষ্টিমান উন্নত না হলে কোন উন্নয়ন কর্মকাণ্ডই সফল হতে পারে না।

তিনি বলেন, মা ও শিশুর স্বাস্থ্যমানের উন্নয়নে সরকার নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে। মাতৃমৃত্যুর হার কমানোর লক্ষ্যে এবং নিরাপদ প্রসব নিশ্চিত করতে মিডওয়াইফ প্রশিক্ষণ জোরদার করেছে। প্রশিক্ষিত মিডওয়াইফদের কমপক্ষে তিন বছর গ্রাম পর্যায় পদায়ন করা হচ্ছে, যাত গ্রামের প্রসূতি মায়েরা দক্ষ ধাত্রীর সেবা পায়।

বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ আগের তুলনায় কিছুটা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ১৬ কোটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হলে বাজেটের এই বরাদ্দ পর্যাপ্ত নয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিমান কুমার সাহার সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. দীন মোহাম্মদ নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ওয়াহিদ হাসান প্রমুখ।