আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য চীনকে ঠেকাতে আসিয়ানে বড় বিনিয়োগ যুক্তরাষ্ট্রের

চীনকে ঠেকাতে আসিয়ানে বড় বিনিয়োগ যুক্তরাষ্ট্রের


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৬, ২০২২ , ৪:৪৫ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  চলতি মাসের শেষ সপ্তাহে টোকিওতে চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’-এর শীর্ষ সম্মেলন। তার আগে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের আধিপত্য বাড়ানো এবং চীনের প্রভাবকে খর্ব করার লক্ষ্যে সক্রিয় হল ওয়াশিংটন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পরিকাঠামো, পরিবেশ, সমুদ্রপথে নিরাপত্তাকে চাঙ্গা করতে ১৫ কোটি ডলার বিনিয়োগের কথা ঘোষণা করেছে জো বাইডেন প্রশাসন। সোমবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এ সিদ্ধান্ত নেয়ার আগে আসিয়ানভুক্ত দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। ওয়াশিংটনে আসিয়ানের এ প্রথম বৈঠক। সূত্রে জানা গেছে, এ বিনিয়োগের ৪০ শতাংশ বরাদ্দ করা হয়েছে সমুদ্রপথে সহযোগিতা, পরিকাঠামো এবং নিরাপত্তা বাড়ানোর জন্য।

যুক্তরাষ্ট্রের উপকূলরক্ষীরা ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে গিয়ে নৌ-প্রশিক্ষণ এবং দক্ষতা বাড়ানোর কর্মসূচিতে অংশ নেবেন। সূত্র জানিয়েছে, আসিয়ানের ১০টি দেশের বিভিন্ন ক্ষেত্রে প্রশিক্ষণের জন্য এবং এ অঞ্চলে উদ্যোগ বাড়াতে যুক্তরাষ্ট্র নতুন আঞ্চলিক নীতি তৈরি করছে। আসন্ন কোয়াড সম্মেলনে দক্ষিণ-পশ্চিম এশিয়ার সঙ্গে কোয়াড জোটের দেশগুলোর বিভিন্ন ক্ষেত্রে সমন্বয় বাড়ানোর বিষয়টিকে গুরুত্ব দেয়া হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোয়াড সম্মেলনে যোগ দিতে টোকিও যাবেন। এ জোটের দেশগুলোর নেতাদের সঙ্গে পার্শ্ব-বৈঠক করারও কথা রয়েছে তার।

সূত্রের খবর, থাইল্যান্ড এবং ফিলিপাইন- উভয়েই নিজেদের ঘাড় থেকে চীনের দাপট কিছুটা কমানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গভীর করতে চাইছে।