আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল চিরচেনা দারুচিনির অবাক করা ৬ স্বাস্থ্যগুণ

চিরচেনা দারুচিনির অবাক করা ৬ স্বাস্থ্যগুণ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৮:৩৭ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


cinnamonকাগজ অনলাইন ডেস্ক: মিষ্টি অথচ ঝাঁঝালো মশলা দারুচিনি। লবঙ্গ, এলাচের মত এটি মশলা হিসেবে রান্নায় ব্যবহৃত হয়। রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধির জন্য মূলত দারুচিনি ব্যবহার করা হয়। আপনি জানেন কি রান্নায় ব্যবহৃত এই মশলাটির রয়েছে নানা ঔষধিগুণ। অ্যান্টি অক্সিডেন্ট, প্রোটিন, ফ্যাট, পটাশিয়াম,সোডিয়াম এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ একটি মশলা এই দারুচিনি। বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দূর করতে এর জুড়ি নেই। আজ তাহলে জেনে নেওয়া যাক দারুচিনির স্বাস্থ্যগুণ সম্পর্কে।

১। ডায়াবেটিস প্রতিরোধে

দারুচিনি রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করে। এক গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন ১০০০ মিলিগ্রাম দারুচিনি গ্রহণ শরীরে চিনি বিপাকের প্রক্রিয়াকে সচল রাখে। আরেকটি গবেষণায় গবেষকরা ৫০টি ভিন্ন ভিন্ন মশলার মধ্যে পরীক্ষা চালান এবং দেখেন যে দারুচিনি সবচেয়ে বায়োঅ্যাকটিভ উপাদান।

২। কোলেস্টেরল দূর করতে

পুষ্টিবিদ Kate Naumes ND বলেন দারুচিনি খারাপ কোলেস্টেরল দূর করে ভাল কোলেস্টেরল তৈরি করতে সাহায্য করে। শুধু তাই নয় দারুচিনি নিয়মিত গ্রহণে রক্তে ব্লাড সুগার বৃদ্ধিতে বাঁধা সৃষ্টি করে। নিয়মিত দারুচিনি গ্রহণে ফ্যাট খাবারের পর রক্তে চিনি বৃদ্ধির গতি কমিয়ে দেয়।

৩। ক্যান্সার প্রতিরোধে

এটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে দারুচিনির অ্যান্টি-কারসিনোজেনিক উপাদান ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাঁধা সৃষ্টি করে এবং রক্তে ক্যান্সারের কোষ বৃদ্ধি নষ্ট করে দেয়।

৪। ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে

দারুচিনি কোলন ফাংশন উন্নত করে থাকে। এর ক্যালসিয়াম এবং ফাইবার কোলন থেকে বিষাক্ত পদার্থ দূর করে দেয়। যা ডায়ারিয়া এবং কোষ্ঠকাঠিন্য হওয়া প্রতিরোধ করে।

৫। বাতের ব্যথা প্রশমিত করতে

বাতের ব্যথা ও শরীরের হাড়ের ব্যথায় আধা চামচ দারুচিনির গুঁড়ো এক চামচ মধুর সঙ্গে মিশিয়ে খেলে ব্যথা দূর হয়। তাছাড়া, দারুচিনি মিশ্রিত সরিষার তেল গায়ে মালিশ করলে ব্যথা ভালো ফল পাওয়া যায়।

৬। স্মৃতিশক্তি বৃদ্ধিতে

দারুচিনি স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এমনকি ব্রেন টিউমার, পারকিনসন, অন্যান্য মস্তিষ্কের ব্যাধি প্রতিরোধ করে।

এছাড়া দারুচিনির অ্যান্টি ইনফ্লামেটরী উপাদান হৃদরোগ প্রতিরোধ করে। এছাড়া ঠান্ডা, কাশি দূর করতেও এটি বেশ কার্যকর।