আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি গরম ল্যাপটপ ঠাণ্ডা করার অভিনব উপায়

গরম ল্যাপটপ ঠাণ্ডা করার অভিনব উপায়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৩:২২ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


laptop14অনলাইন বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: খুব প্রিয় একটা সিনেমা দেখছেন ল্যাপটপে। কিন্তু হঠাৎ খেয়াল করলেন ল্যাপটপ অতিরিক্ত গরম হয়ে গেছে। স্বাভাবিকভাবেই তখন মেজাজ খারাপ হওয়ার কথা। কারণ ল্যাপটপ অতিরিক্ত গরম হলে এর ভেতরের পাখা দ্রুত ঘুরতে থাকে, যা ব্যাটারির চার্জ দ্রুত শেষ করে।

ফলে ল্যাপটপ ঠাণ্ডা করার বিষয়টি ভাবতে হয়। এক্ষেত্রে অনেকে অগ্রিম ব্যবস্থা হিসেবে ল্যাপটপ কুলার ব্যবহার করে থাকেন কিংবা শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে ল্যাপটপ ব্যবহার করে থাকেন।

কিন্তু যদি এ দুটো সুবিধার বাইরে থাকেন, তাহলে গরম ল্যাপটপ দ্রুত ঠাণ্ডা করবেন কীভাবে? জাপানের এক ব্যক্তি তার টুইটার অ্যাকাউন্টে গরম ল্যাপটপ দ্রুত ঠাণ্ডা করার অভিনব এক সমাধান জানিয়ে আলোচনায় এসেছেন।

সুজুকি আকিনরি নামক ওই ব্যক্তির মতে, ল্যাপটপের ওপরে তামার পয়সা সাজিয়ে রাখুন থাকে থাকে, দেখবেন ল্যাপটপ আর গরম হচ্ছে না। তামা একটি ভীষণ ভালো তাপ পরিবাহী, আর তাই এটি ল্যাপটপে তৈরি হওয়া তাপ খুব দ্রুত পরিবেশে ছড়িয়ে দিতে পারে।

তামার পয়সার এই রকম ব্যবহার শুনতে অদ্ভুত লাগলেও যথেষ্টই কার্যকরী বলে সুজুকি আকিনরি সঙ্গে সহমত পোষণ করেছেন অনেকে।

যা হোক, এটি কিন্তু ইন্টারনেট থেকে পাওয়া একটি অপ্রমাণিত কৌশল অর্থাৎ গবেষণার মাধ্যমে পরীক্ষিত নয়। এবং এটারও নিশ্চয়তা নেই যে, এই কৌশলটি সব ধরনের ল্যাপটপ ঠাণ্ডায় কাজে আসবে। তবে ইন্টারনেটে অনেকে জানিয়েছেন, ল্যাপটপের ওপরে তামার পয়সা রেখে গরম ল্যাপটপ ঠাণ্ডায় সফলতা মিলেছে।