আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা  গবেষণা: উটের দুধ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

 গবেষণা: উটের দুধ ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১০, ২০২১ , ১:৫০ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা


দিনের শেষে ডেস্ক : ডায়াবেটিস রোগীদের ওপর উটের দুধের উপকারী প্রভাব রয়েছে বলে সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এক নতুন গবেষণায় উঠে এসেছে। আজ সোমবার (১০ মে) এ খবর প্রকাশ করেছে খালিজ টাইমস।
প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আমিরাতি অধ্যাপকদের গবেষণায় উটের দুধের অ্যান্টিবায়াবেটিক বৈশিষ্ট্যগুলোর অনুসন্ধান করা হয়েছে। সেখানে দেখা যায়, উটের দুধ থেকে নিষ্ক্রিয় জৈব ক্রিয়াশীল পেপটাইডগুলো মানব ইনসুলিন রিসেপ্টর এবং কোষে গ্লুকোজ পরিবহনে ইতিবাচক প্রভাব ফেলে। সংযুক্ত আরব আমিরাত এবং বিশ্বের কিছু অংশে উটের দুধ অত্যান্ত জনপ্রিয় একটি পণ্য। এটি ডায়াবেটিস এবং ক্যান্সারের মতো বিভিন্ন রোগের বিরুদ্ধে চিকিত্সার জন্য পরিচিত। এ ছাড়া উটের দুধ গ্লাইসেমিক নিয়ন্ত্রণ প্ররোচিত করতে প্রয়োজনীয় ইনসুলিনের ডোজ হ্রাস করে এবং রক্তের গ্লুকোজকে দ্রুত উন্নত করে।
সংযুক্ত আরব আমিরাতের জায়েদ সেন্টার ফর হেলথ সায়েন্সের সহায়তায় সর্বশেষ গবেষণাটি করেছেন আমিরাত কলেজ অফ সায়েন্সের জীববিজ্ঞান বিভাগ থেকে ড. মোহাম্মদ আইয়ুব ও সংযুক্ত আরব আমিরাতের খাদ্য ও কৃষি কলেজের খাদ্য বিজ্ঞান বিভাগের পরীক্ষাগারে ড. সাজিদ মাকসুদ। গবেষণার উদ্দেশ ছিল উটের দুধের প্রোটিন ভগ্নাংশ থেকে জৈব ক্রিয়াশীল অ্যান্টিবায়াডিক এজেন্টগুলো চিহ্নিত করা এবং আণবিক স্তরে এর কার্যকারিতা বুঝা।