আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// খুলেছে পোশাক কারখানা, কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা

খুলেছে পোশাক কারখানা, কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১, ২০২১ , ১১:৪৮ পূর্বাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  আজ রবিবার (১ আগস্ট) থেকে খুলছে পোশাক শিল্পসহ বিভিন্ন কল-কারখানা। এ খবরে শনিবার (৩১ জুলাই) থেকে ঢাকায় ফিরতে শুরু করেছেন হাজার হাজার মানুষ। তাদের বেশিরভাগই পোশাক কারখানার কর্মী। লকডাউনে যানবাহন না থাকায় অনেকটা পথ হেঁটে ও ভেঙে ভেঙে এসেছে তারা। এতে চরম দুর্ভোগে পড়তে হয়েছে তাদের। আগামী বৃহস্পতিবার (৫ আগস্ট) পর্যন্ত কঠোর লকডাউন চলমান রয়েছে। এরই মধ্যে পহেলা অগাস্ট থেকে রপ্তানিমুখী শিল্প কারখানা খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যদিও শনিবার পর্যন্ত সব ধরনের গণপরিবহন বন্ধ ছিল। ফলে গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে ফিরতে গিয়ে বিপদে পড়েছেন হাজার হাজার কর্মী।

এদিকে বিভিন্ন কলকারখানা ও গার্মেন্ট শ্রমিকদের কর্মস্থলে ফেরার কথা চিন্তা করে রবিবার দুপুর ১২টা পর্যন্ত সারাদেশে গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শুধু দূলপাল্লার বাস চলছে। পরিস্থিতি বিবেচনায় এ সময় আরও বাড়ানো হতে পারে।

শনিবার মুন্সিগঞ্জের শিমুলিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাটে হাজার হাজার মানুষকে পার হতে দেখা গেছে। যানবাহন পরিবর্তন করে, পণ্যবাহী যানের ছাদে করে বা হেঁটে তাদের ঢাকার পথে রওনা দিতে দেখা গেছে। ইদের আগের দিন কারখানা বন্ধ করে দেওয়ায় অনেকেই বাড়ি চলে যান। হঠাত এভাবে লকডাউনে ফেরাটা তাদের জন্য কষ্টসাধ্য ছিল। গাজীপুরের একটি সোয়েটার ফ্যাক্টরিতে অপারেটর হিসেবে চাকরিরক এক কর্মী বলেন, অটোরিকশা, সিএনজিতে করে কয়েকবার যানবাহন পরিবর্তন করে, কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে তিনি মাওয়া পর্যন্ত এসেছেন। তাকে যেতে হবে গাজীপুরের মাওনা পর্যন্ত। সঙ্গে ব্যাগ বোচকা আছে, বাচ্চাকাচ্চা আছে। কিভাবে যাবো জানি না, কিন্তু যেতে তো হবে। নাইলে চাকরি থাকবে না। সরকারের উচিৎ ছিল মিল-কারখানা খুলে দিলে যানবাহনও চালু করে দেয়া।

এদিকে রবিবার দেশের সব নৌরুটে যাত্রীবাহী নৌযানও চলাচল করবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থাও (বিআইডব্লিউটিএ) শিল্পকারখানার শ্রমিকদের কর্মস্থলে ফেরার সুবিধার জন্য শনিবার রাত ৮টা থেকে রবিবার দুপুর ১২ টা পর্যন্ত নৌযান চলাচলের অনুমতি দিয়েছে।