আজকের দিন তারিখ ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ক্ষুদ্র-মাঝারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ’অনলাইন স্টোর’

ক্ষুদ্র-মাঝারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের জন্য ’অনলাইন স্টোর’


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৫, ২০২১ , ২:১১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  ক্ষুদ্র/মাঝারী ব্যবসায়ী ও উদ্যোক্তাদের দৈনন্দিন ব্যবসায় পরিচালনার অ্যাপ এস-ম্যানেজার ঢাকায় তাদের অন্যতম ফিচার ‘অনলাইন স্টোর’-এর উদ্বোধন করেছে। প্রধান অতিথ হিসেবে উপস্থিত হয়ে ‘অনলাইন স্টোর’ এর উদ্বোধনী ঘোষণা করেন আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি, এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশন এর সম্মানিত চেয়ারপার্সন ডঃ মোঃ মাসুদুর রহমান, স্টার্ট আপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী টিনা এফ জাবিন, সেবা প্ল্যাটফর্ম লিমিটেড-এর সিওও জনাব ইলমুল হক সজীব, সেবা প্ল্যাটফর্ম লিমিটেড এর সম্মানিত ভাইস প্রেসিডেন্ট ও হেড অফ এমএসএমই বিজনেস জনাব আব্দুর রহমান তন্ময় এবং এস ম্যানেজারের কর্মকর্তা এবং ব্যবহারকারীবৃন্দ।

‘অনলাইন স্টোর’ ক্ষুদ্র এবং মাঝারি ব্যবসায়ীদের জন্য এমন একটি যুগোপযোগী ফিচার যার মাধ্যমে ব্রিক এন্ড মর্টার ব্যবসায়গুলোর জন্য অনলাইনে ব্যবসা করার দ্বার উন্মুক্ত হয়ে যায় মাত্র ১ মিনিটে। পাড়া-মহল্লা-এলাকার ছোট্ট মুদি দোকান থেকে শুরু করে যেকোনো ব্যবসায়ের ই-কমার্স অনলাইন স্টোর তৈরি করা যায় এই ফিচারের মাধ্যমে মাত্র কয়েকটি ধাপে। ব্যবসায় ছোট হোক কিংবা বড় এস-ম্যানেজার অনলাইন স্টোর-এর মাধ্যমে এখন পৃথিবীর যেকোনো জায়গা থেকে যে কাউকে দেখানো যাবে ব্যবসায়ের যেকোনো পণ্য। কাস্টমার লিংকে ক্লিক করার মাধ্যমে অনলাইন স্টোর-এ পৌঁছে অনলাইনে অর্ডার করতে পারবে যেকোনো সময়, পেমেন্ট লিংক-এর মাধ্যমে অনলাইনে টাকা পরিশোধ করতে পারবে আরও সহজে।

আইসিটি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপি এস-ম্যানেজারের এই ৭ লক্ষ+ এমএসএমই ব্যবসায়ীদের কাছে পৌঁছানোএবং ধারাবাহিকভাবে এই ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের জীবনে প্রভাব রাখার প্রশংসা করেন যেখানে ডিজিটাল অন্তর্ভুক্তির মাধ্যমে অপারেশন দক্ষতা এবং প্রবৃদ্ধির আরো বিশাল সুযোগ এখনো রয়েছে। তিনি বলেছিলেন, “১৪ মাস আগে যাত্রা শুরু করার সময় আমরা এস-ম্যানেজারের সাথে ছিলাম এবং এমএসএমই ব্যবসায়গুলির জন্য উপকারী হবে এমন যেকোনো উদ্যোগের সাথে থাকবো আমরা।” এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন জনাব ডাঃ মোঃ মাসুদুর রহমান বলেছেন, “আমাদের নিশ্চিত করতে হবে কেবল শহুরে জনগোষ্ঠী নয়, সারা বাংলাদেশ ব্যাপী ক্ষুদ্র উদ্যোক্তা ও ব্যবসায়ীগণ ডিজিটাল অন্তর্ভুক্তি প্রক্রিয়ার সঙ্গে যুক্ত রয়েছে।

ডিজিটাল অন্তর্ভুক্তির এই প্রক্রিয়া ছড়িয়ে দিতে হবে প্রতিটি গ্রাম, ইউনিয়ন ও থানা পর্যায়ে। এসএমইগুলি যেসব সমস্যার মুখোমুখি হয় তা দুরীকরণের যেকোনো উদ্যোগের পাশে এসএমই ফাউন্ডেশন সব সময় থাকবে।“ স্টার্ট আপ বাংলাদেশের এমডি ও প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব টিনা এফ জাবিন বলেছেন, “আর্থিক অন্তর্ভুক্তি প্রক্রিয়াতে এমএসএমদের অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে এস-ম্যানেজারের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। আমরা এস-ম্যানেজার এবং সেবা প্লাটফর্ম-কে সবসময় পর্যবেক্ষণ করেছি এবং তাদের এই যাত্রার চলার পথের অংশ হতে পেরে আমরা সত্যিই গর্বিত।

অনুষ্ঠানে সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের সিইও জনাব আদনান ইমতিয়াজ হালিম, সেবা প্লাটফর্ম লিমিটেডের সিওও জনাব ইলমুল হক সজিব এস-ম্যানেজারের আগামী দিনের পথ চলা ও লক্ষ্যের কথা জানান। অনুষ্ঠানের মূল বক্তব্য উপস্থাপনের পাশাপাশি এস-ম্যানেজার-এর ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অফ বিজনেস জনাব আবদুর রহমান তন্ময় এস ম্যানেজারের থিম সং উন্মুক্ত করেন। প্রসংগত উল্লেখ্য, এস-ম্যানেজার সেবা প্ল্যাটফর্ম-এর একটি উদ্যোগ যা ২০১৯ সালের ডিসেম্বর মাসে শুরু করা হয়, এবং এর ১৭ তম ফিচার হিসাবে ‘অনলাইন স্টোর’-এর উদ্বোধন ঘোষণা করা হলো। এই ফিচার লঞ্চ প্রোগ্রামটি সেবা প্ল্যাটফর্ম লিমিটেডের “ডিজিটাল উদ্যোক্তা জয়যাত্রা” ক্যাম্পেইনের একটি অংশ।