আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// করোনা নিয়ে ডব্লিউএইচও’র নতুন নির্দেশনা

করোনা নিয়ে ডব্লিউএইচও’র নতুন নির্দেশনা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৩১, ২০২১ , ১২:১৭ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  করোনার বিরুদ্ধে লড়তে বিশ্বব্যাপী একাধিক টিকাদান শুরু হয়েছে। তবুও এর সংক্রমণ ও মৃত্যুর হার বেড়েই চলেছে। এমন অবস্থায় করোনা রোগীদের নিয়ে নতুন নির্দেশনা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির নতুন নির্দেশনায় মূলত করোনা আক্রান্তদের চিকিৎসা পদ্ধতি এবং করোনা থেকে সেরে ওঠার পর কি করতে হবে সে বিষয়ে বলা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যেসব কোভিডে আক্রান্তদের বাড়িতে থেকেই চিকিৎসা হচ্ছে তাদের সঙ্গে যেন অবশ্যই অক্সিমিটার থাকে। কারণ এটা সঙ্গে থাকলে সময় অন্তর ওই আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা জানা যাবে। পাশাপাশি, যদি কোনো সময়ে কোনো আক্রান্তের শরীরে অক্সিজেনের মাত্রা কমে যায় তাহলে তা দ্রুত জানা যাবে। প্রয়োজন হলে তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা যাবে। নির্দেশনায় বলা হয়েছে, যারা চিকিৎসা করছেন তারা যেন রোগীদের সবসময় সামনের দিকে কিছুটা ঝুঁকিয়ে তাদেরকে বেডে শোয়ান। এতে অক্সিজেন ফ্লো ভালো হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশেষ পরামর্শ দিচ্ছে যে, কম ডোজের অ্যান্টিকাগুলেন্টস ব্যবহার করতে। অর্থাৎ রোগীদের যেন কম মাত্রার অ্যান্টিকাগুলেন্টস দেওয়া হয়। কারন বেশি মাত্রায় অ্যান্টিকাগুলেন্টস দিলে রক্তের ভেসেলে রক্ত জমাট বেধে যাওয়ার সম্ভাবনা কম। বেশি ব্যবহারের ফলে অনেক রোগীর এ থেকে সমস্যা হতে দেখা গিয়েছে।