আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব করোনার নতুন ধরন ঠেকাতে বুস্টার টিকা আনবে মডার্না

করোনার নতুন ধরন ঠেকাতে বুস্টার টিকা আনবে মডার্না


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: নভেম্বর ২৭, ২০২১ , ৫:১৯ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে আলোচনা-উদ্বেগের শেষ নেই। এটিকে করোনার ডেল্টা ধরনের চেয়েও ভয়ঙ্কর বলে মনে করা হচ্ছে। বলা হচ্ছে, প্রচলিত কোভিড টিকায় এ ধরন মোকাবেলা করা সম্ভব হবে না। এর কারণ হলো- ওমিক্রন করোনার অন্য ধরনগুলোর চেয়ে বেশ আলাদা। এটি খুব দ্রুত আচরণ পরিবর্তন (মিউটেশন) করতেও পারদর্শী।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় করোনার এ নতুন ধরন শনাক্ত হয়। শুক্রবার এ নিয়ে বৈঠক করে বিশ্ব স্থাস্থ্য সংস্থা। বৈঠকের পর এর নাম দেয়া হয় ‘ওমিক্রন’।করোনা টিকা কতোটা কাজ করবে, এ নিয়ে ইতোমধ্যে গবেষণা শুরু হয়ে গেছে। এনডিটিভি জানায়, টিকা প্রস্তুতকারী মার্কিন কোম্পানি মডার্না বলছে, তারা করোনা টিকার একটি বুস্টার তৈরি করবে, যা নতুন এ ধরন (ওমিক্রন) ঠেকাবে।

ওমিক্রন ঠেকাতে যে তিনটি উপায় বেছে নিয়েছে মডার্না, তার মধ্যে একটি এই বুস্টার ডোজ। এ ছাড়াও চলমান ভ্যাকসিনের মাত্রা আরও বাড়ানোর বিষয়টিও আমলে রাখছে মার্কিন ওষুধ কোম্পানিটি। মডার্নার প্রধান নির্বাহী স্টিফেল বানসেল বলেন, ‘ওমিক্রনের আচরণ পরিবর্তনের বিষয়টি উদ্বেগজনক। আমরা গত কয়েকদিন ধরে যত দ্রত সম্ভব এ ধরন শনাক্ত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।’