আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় করোনাতেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি

করোনাতেও এগিয়ে যাচ্ছে বাংলাদেশের অর্থনীতি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৭, ২০২১ , ২:০৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


শ্যামল দত্ত :

 বিশ্বজুড়ে করোনা মহামারির নেতিবাচক প্রভাব থাকা সত্ত্বেও বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাড়ছে। ফরেন রেমিট্যান্স বাংলাদেশের অর্থনীতির ভিত তৈরি করছে এবং নানা রকমের সংকট সত্ত্বেও করোনার মধ্যে বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের বিনিয়োগ পরিস্থিতি এবং অর্থনীতি নিয়ে সোমবার (২৬ জুলাই) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ইন্টারকন্টিনেন্টাল বার্কলে হোটেলে বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এক বিনিয়োগ সম্মেলনে বক্তারা এ কথা বলেন। ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার্স : পটেনশিয়ালস অব ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট’ শীর্ষক এই সম্মেলনের উদ্বোধন করেন বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল- ইসলাম। বিএসইসির কমিশনার ড. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) চেয়ারম্যান মেজর জেনারেল নজরুল ইসলাম, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুল্লাহ, বাণিজ্যসচিব তপন কান্তি মজুমদার ছাড়াও অনেক বিশিষ্ট শিল্পপতি এবং বিনিয়োগে আগ্রহী বিদেশি ও প্রবাসী ব্যবসায়ীরা উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উদ্বোধনী বক্তৃতায় বিএসইসি চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বিদেশি বিনিয়োগের জন্য সবচেয়ে বেশি সুবিধা দেয় বাংলাদেশে। বিনিয়োগের জন্য যে সমস্ত অবকাঠামোগত সুবিধা দরকার সবই এখন বাংলাদেশে আছে। বিগত ১০ বছরে বাংলাদেশে বিনিয়োগ পরিকল্পনাকে সামনে রেখে অবকাঠামো সাজাচ্ছে। বাংলাদেশ এখন বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ এবং অন্যান্য অবকাঠামোতে বাংলাদেশে ব্যাপক বিনিয়োগ করেছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে যে অগ্রগতি অর্জিত হয়েছে তা আজ বিশ্বজুড়ে স্বীকৃত। তিনি পুঁজিবাজারে বিনিয়োগের জন্য যে সমস্ত সুযোগ-সুবিধা দেয়া হয়, তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন এবং প্রবাসী বাংলাদেশি ও বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার জন্য আহ্বান জানান। তিনি বলেন, ছোটখাটো কিছু আমলাতান্ত্রিক জটিলতা এখনো আছে কিন্তু বাংলাদেশ অচিরেই তা কাটিয়ে উঠে বিনিয়োগের অন্যতম আকর্ষণীয় জায়গা হিসেবে বিবেচিত হবে।

এ দিন সকালে বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে এবং বিকালে যুক্তরাষ্ট্রের বাংলাদেশিদের সঙ্গে আলোচনা চালায় বিএসইসি। নিউইয়র্ক ছাড়াও যুক্তরাষ্ট্রের আরো দুই রাজ্যে এ সম্মেলন হবে। আগামীকাল ২৮ জুলাই ওয়াশিংটন ডিসিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিয়ে সম্মেলন হবে। এরপর আগামী ৩০ জুলাই যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে সম্মেলন করবে বিএসইসি। ইন্টারকন্টিনেন্টাল লস এঞ্জেলেস ডাউনটাউন হোটেলে সকালে বিদেশি বিনিয়োগকারী এবং বিকালে যুক্তরাষ্ট্রের বাংলাদেশিদের সঙ্গে বসবে বিএসইসি। এরপর আগামী ২ আগস্ট সান ফ্রান্সিসকোতে বিএসইসি বসবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে।

এদিকে সম্মেলনে যাওয়ার আগের দিন বিএসইসি প্রধান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম গণমাধ্যমকে বলেন, সারা বিশ্বের বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশ ‘আকর্ষণীয় বিনিয়োগের স্থান’ হিসেবে পরিচিতি পেয়েছে। অনেক গবেষণা প্রতিষ্ঠান বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে ইতিবাচক প্রতিবেদন প্রকাশ করেছে। এখন পৃথিবীর অনেক দেশ থেকেই বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে চাচ্ছে। সারা বিশ্বের চোখ এখন বাংলাদেশে। বাংলাদেশে কীভাবে বিনিয়োগ করা যাবে, সেটা এখন শুধু বিনিয়োগকারীদের সামনে তুলে ধরতে হবে।

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম আরো বলেন, যুক্তরাষ্ট্রে আমাদের টার্গেট গ্রুপ দুটি। প্রথমত নন-রেসিডেন্ট বাংলাদেশি। তারা যুক্তরাষ্ট্রে আয় থেকে যে সঞ্চয় করছেন, সেটা সেখানে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাচ্ছেন না। বাংলাদেশে যেহেতু নিটা (নন-রেসিডেন্ট ইনভেস্টরস টাকা অ্যাকাউন্ট) অ্যাকাউন্ট হয়ে গেছে। বাংলাদেশ থেকে লাভসহ বিনিয়োগ ফেরত নিয়ে যাওয়ার সুযোগ আছে। এই সুযোগটা নিয়ে কথা বলতে আমরা যাচ্ছি। বাংলাদেশের দ্বিতীয় ‘টার্গেট গ্রুপ’ হিসেবে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী গোষ্ঠী। যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারীদের একটি সংঘ ৫টি দেশকে বিনিয়োগের লক্ষ্য হিসেবে ঠিক করেছে, যার মধ্যে বাংলাদেশ প্রথম দিকে রয়েছে। বাংলাদেশে তারা তাদের বিনিয়োগের মোট টাকার ১৭ শতাংশ বিনিয়োগ করতে চায়।

বিএসইসি প্রধান বলেন, এ ধরনের বিদেশিদের কাছ থেকে আমরা বাংলাদেশে বিনিয়োগ আনতে চাই। বাংলাদেশের শেয়ার মার্কেট ছাড়াও বন্ড, মিউচুয়াল ফান্ড ও কমোডিটি মার্কেটকে বিদেশি বিনিয়োগের লক্ষ্য হিসেবে ধরা হয়েছে।