আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব এবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উপর চীনা নিষেধাজ্ঞা

এবার যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উপর চীনা নিষেধাজ্ঞা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৪, ২০২১ , ১২:২৪ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : যুক্তরাষ্ট্রের কয়েকজন কর্মকর্তা এবং কয়েকটি সংগঠনের উপর চীন নিষেধাজ্ঞা জারি করেছে বলে প্রতিবেদন প্রখাশ করেছে ব্রিটিশ গণমাধ্য বিবিসি। যুক্তরাষ্ট্র হংকংয়ে কয়েকজন চীনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করায়, তারই জবাবে চীন এই নিষেধাজ্ঞা জারি করল। যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যানের চীন সফরে যাওয়ার কথা। এই সফরের একদিন আগেই চীন নিষেধাজ্ঞার বিষয়টি ঘোষণা করল।

যুক্তরাষ্ট্র যে কয়জন চীনা কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল তার পেছনে কারণ হিসাবে বলা হয়েছিল যে, এই কর্মকর্তারা হংকংয়ে নিরাপত্তা ব্যবস্থার জন্য হুমকি। যুক্তরাষ্ট্র হংকংয়ে তাদের ব্যবসায়ীদের নিরাপত্তা হুমকির ব্যাপারে সতর্ক করেছিল।

গত বছর হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন চালু করে চীন। হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিক্ষোভের জবাবে এই আইন চালু করে তারা। কিন্তু যুক্তরাষ্ট্র এই আইনের বিরোধীতা করে আসছে। এই আইনে বিচ্ছিন্নতা, ধ্বংসযজ্ঞ ও বিদেশি শক্তির সাথে গোপন চুক্তিকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। আর এই আইনে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড রাখা হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, যুক্তরাষ্ট্র সম্প্রতি চীনের কর্মকর্তাদের উপর যে নিষেধাজ্ঞা দিয়েছে তার কোনো ভিত্তি নেই। তারা হংকংয়ের ব্যবসা পরিবেশকে নষ্ট করতে চায়। তাদের এই নিষেধাজ্ঞা আন্তর্জাতিক আইন ও আন্তর্জাতিক সম্পর্ক রক্ষার মৌলিক নীতি ভঙ্গ করেছে।