আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল এই বৈশাখে ইলিশের ৩ রেসিপি

এই বৈশাখে ইলিশের ৩ রেসিপি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৩, ২০২১ , ২:১৮ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে প্রতিবেদক :  দুয়ারে কড়া নাড়ছে প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাঙালি জাতির প্রধান সাংস্কৃতিক উৎসব। আর পহেলা বৈশাখ বাঙালির কাছে এক অন্যরকম আনন্দময় দিন। উৎসবপূর্ণ এই দিনটিকে ঘিরে বাঙালির ঘরে বাইরে চলে নানা আয়োজন। এ উৎসবের অন্যতম অনুষঙ্গ ইলিশ। আর এই দিনে ইলিশের রেসিপি না হলে কি চলে? যেহেতু বর্ষ বরণ। আর সেখানে পানতা ইলিশ ছাড়া তো চলেই না। তাই বাংলাদেশ জার্নালের পাঠকদের জন্য দিব ইলিশ রান্নার রেসিপি। তবে চলমান মহামারি করোনার কারণে এই বৈশাখ ঘরে কাটানোর প্রস্তুতি নিয়েছেন সবাই। আর তাই এদিন খাবারের জন্য ঘরে তৈরি করতে পারেন ইলিশের ৩ পদ।

তবে সেই ইলিশ চাইলে ভিন্ন স্বাদেও রান্না করা যায়। চলুন পাঠক জেনে নিই ইলিশের তিন রেসিপি-

ভাপা ইলিশ

উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরা, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, লবণ ১ চা চামচ, পানি আধা কাপ, কাঁচামরিচ ৬টা, ধনিয়া পাতা ১ টেবিল চামচ।

ভাপা ইলিশ

প্রণালী: প্রথমে চুলায় একটি কড়াইয়ে ইলিশ মাছ, আদা কুচি, রসুন কুচি, পিয়াজ কুচি, লবণ তেল, পানি, কাঁচামরিচ দিয়ে ঢেকে চুলায় ১০ মিনিট রান্না করুন।

এবার ঢাকনা খুলে ধনিয়া পাতা দিয়ে দিন। তৈরি হয়ে যাবে ভাপা ইলিশ।

সর্ষে ইলিশ

উপকরণ: ইলিশ মাছ টুকরা ৪টি, সরিষা-বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২/৩টি, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ-গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী। সরিষার তেল ৩-৪ চামচ, কাঁচামরিচ ৩-৪টি। মরিচ-গুঁড়া পরিমাণ মতো। চিনি সামান্য।

সর্ষে ইলিশ

প্রণালী: একটি পাত্রে ইলিশ মাছের টুকরোগুলো নিয়ে অল্প লবণ, মরিচ ও হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা স’তে করে নিন। আলাদা বাটিতে তুলে রাখুন। এই প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ-কুচি হাল্কা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু ভেজে নিন।

তারপর হলুদ, জিরা, লবণ, মরিচ, সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো হাল্কা গরম পানি দিয়ে আঁচ বাড়িয়ে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক অপেক্ষা করুন। ঝোল মাখা মাখা হলে কাঁচা-মরিচ ও চিনি দিয়ে নামিয়ে নিন।

দই ইলিশ

উপকরণ: ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই ১-২ কাপ, আদা-বাটা আধা চা চামচ, রসুন-বাটা আধা চা চামচ, তেজপাতা ১-২টি, পেঁয়াজ-বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণ মতো।

দই ইলিশ

প্রণালী: মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।