আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড ইউরোপে পারমানবিক হামলার হুমকি

ইউরোপে পারমানবিক হামলার হুমকি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ৭:৫৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


10কাগজ অনলাইন ডেস্ক: ইউরোপে পারমানবিক হামলা চালানোর হুমকি দিয়েছে আইএসআইএস। স্নায়ুযুদ্ধের অবসানের পর এত ভয়ানক হুমকি আর কেউ দেয়নি। অস্ত্র বিস্তার সংক্রান্ত থিঙ্ক ট্যাঙ্ক বলছে, আইএসআইএস এখন ব্যাপক ধ্বংসের ক্ষমতা সম্পন্ন অস্ত্র সংগ্রহের চেষ্টা করছে।

ইন্টারন্যাশনাল লুক্সেমবার্গ ফোরামের সভাপতি মোশে ক্যান্টর বলেছেন, এরই মধ্যে আইএসআইএস সিরিয়ায় অনেক কয়েকবার রাসায়নিক অস্ত্রের হামলা চালিয়েছে। তারা এখন ইউরোপের মধ্যস্থলে পারমানবিক হামলা চালাতে চায়। এছাড়া সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশগুলোর পারমানবিক গবেষণা কেন্দ্রের অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা পশ্চিমা দেশের বিভিন্ন রাজধানীতে হামলা চালানোর বিষয়টিকে আরও সহজ করে দিয়েছে।

জিহাদীরা এ বছর ফ্রান্সে ইউরো ফুটবল চ্যাম্পিয়নশীপ টুর্নামেন্ট চলার সময় এই চালাতে পারে বলে যখন আশঙ্কা করা হচ্ছে ঠিক তখনই এই হুঁশিয়ারি উচ্চারণ করলো ফোরামটি। তবে এ বছরের টুর্নামেন্ট চলার সময় হামলার আশঙ্কা ফোরামটি করছে না। তবে ক্যান্টর উল্লেখ করেন যে দুই মাস আগে ব্রাসেলসে হামলা চালানোর সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গি সেলটি বেলজিয়ামের পারমানবিক স্থাপনার কর্মী ও নিরাপত্তা ব্যবস্থার উপর নজর রাখছে।

এর আগে তারা ইন্টারনেটের মাধমে বেলজিয়ামের পারমানবিক শক্তি কেন্দ্রে ঢোকার চেষ্টা করেছিল বলে উল্লেখ করে তিনি বলেন, পারমানবিক বোমা হামলা চালানোর প্রয়োজন সন্ত্রাসীদের নেই বলে তিনি মনে করেন তিনি বলেন, শুধু পারমানবিক সরঞ্জাম চুরির বিষয়ে আলোচনা করা হচ্ছে না। পারমানবিক প্লান্টে যেসব প্রচলিত বোমার বিষ্ফোরণ ঘটানো হয়, সেগুলোর একটি যদি সন্ত্রাসীরা হাতে পায় এবং তার বিষ্ফোরণ ঘটানো হয়, তাহলেও তার পরিণতি হবে ভয়াবহ।

ফোরামের সদস্য ব্রিটেনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী ডি. ব্রাউন সন্ত্রাসীদের পারমানবিক হামলা চালানোর বিষয়টিকে একেবারে উড়িয়ে দেওয়া যায় না বা তাকে থাটো করে দেখা উচিত হবে না। এই বিষয়টিকে সম্মিলিতভাবে মোকাবিলা করা উচিত বলে উল্লেখ করে তিনি বলেন, পারমানবিক অস্ত্র হাতে পেয়ে সন্ত্রাসীরা তা ব্যবহার করার চেষ্টা করলে অবাক হওয়ার কিছুই থাকবে না। আমরা জানি যে তারা পারমানবিক সরঞ্জাম হাতে পাওযার চেষ্টা করছে।

পারমানবিক বোমা তৈরি করা তাদের জন্য খুব কঠিন কোনো বিষয় নয়। পারমানবিক হামলার ফলে বহু মানুষই শধু প্রাণ হারাবে না, এর ভয়ঙ্কর প্রতিক্রিয়া পড়বে মানুষ ও পরিবেশের উপরও।

হোয়াইট হাউস বলছে, সারাদেশে বেসামরিক ও সামরিক প্রয়োজনে ২০০০ মেট্রিক টন উচ্চ মানের ইউরেনিয়াম ও পৃথক করা প্লূটোনিয়াম উৎপাদন করা হয়, যা দিয়ে পারমানবিক বোমা বানানো সম্ভব।

গত শরতে রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একটি চক্র মলদোভায় আইএসআইএসসহ সন্ত্রাসীদের কাছে পারমানবিক সরঞ্জাম চারবার বিক্রর উগ্যোগ নিয়েছিল। তবে তাদের সে চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়।