আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলেও সমর্থন অব্যাহত থাকবে: বাইডেন

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলেও সমর্থন অব্যাহত থাকবে: বাইডেন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১৫, ২০২১ , ১২:৫৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলেও দেশটিকে সমর্থন দিয়ে যাবে যুক্তরাষ্ট্র। তবে এই সমর্থন কোনোভাবেই সামরিক হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে এক বক্তৃতায় তিনি বলেন, ‘এখন সময় এসেছে দীর্ঘতম যুদ্ধটি বন্ধ করার।’ বৃহস্পতিবার (১৫ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। প্রতিবেদনে বলা হয়, বাইডেন বলেন, আফগানিস্তানে আমাদের সামরিক উপস্থিতি প্রসারিত বা প্রসারিত করার চক্র আমরা অব্যাহত রাখতে পারি না। আমরা আফগানিস্তানে সামরিকভাবে জড়িত থাকব না। তবে আমাদের কূটনৈতিক ও মানবিক কাজ অব্যাহত থাকবে। আমরা আফগানিস্তান সরকারকে সমর্থন অব্যাহত রাখব।
প্রতিবেদনে আরো বলা হয়, এখন পর্যন্ত প্রায় আড়াই হাজার মার্কিন সেনা ও সাড়ে ৯ হাজার ন্যাটো আফগান মিশনে অংশ নিয়েছে। তবে মার্কিন সেনার সংখ্যা ওঠানামা করছে এবং মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বর্তমানে সেখানে সাড়ে তিন হাজারের মতো সেনা রয়েছে বলেও জানানো হয়।
বাইডেনের এই কথাতে কিছুটা নাখোশ মার্কিন ও ন্যাটো কর্মকর্তারা। তারা বলেছেন, তালেবান একটি কট্টর ইসলামপন্থী দল। এখনও পর্যন্ত আফগানিস্তানে সহিংসতা হ্রাস করার বিষয়ে দেওয়া কোনো প্রতিশ্রুতি তারা রাখেনি। ফলে এখনই সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে যৌক্তিক মনে করছেন না তারা।