আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// আফগানিস্তানে ৬.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহত ৯৫০

আফগানিস্তানে ৬.১ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহত ৯৫০


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২২, ২০২২ , ৪:২২ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  আফগানিস্তানের পাকতিয়া প্রদেশ এবং পাকিস্তানে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। সর্বশেষ খবর অনুযায়ী সহস্রাধিক মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ছয় শতাধিক।

বুধবার (২২ জুন) ভোরে রিখটার স্কেলে ছয় দশমিক এক মাত্রায় কেঁপে উঠেছিল দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর। ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব আফগানিস্তানের খোস্ত শহর থেকে প্রায় ৪৪ কিলোমিটার (২৭ মাইল) দূরে আঘাত হানে এবং এর উৎস ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে ছিল বলে জানা গেছে। খবর বিবিসির।

তালেবান প্রশাসনের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি বলেছেন, বেশিরভাগ মৃত্যুর ঘটনা পাকতিকা প্রদেশে ঘটেছে। সেখানে এখন পর্যন্ত ৯২০ জন নিহত এবং ৬০০ জন আহত হয়েছে। এছাড়া দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহার ও খোস্ত প্রদেশেও মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে তালেবান প্রশাসন।

ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও ভারতের প্রায় ১১৯ মিলিয়ন মানুষ প্রায় ৫০০ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভব করেছেন।

পাকিস্তানের মিডিয়া জানিয়েছে, ইসলামাবাদ ও দেশের অন্যান্য অংশে মৃদু তীব্রতার ভূমিকম্প আঘাত হেনেছে। লাহোর, মুলতান, কোয়েটা ও পাকিস্তানের অন্যান্য এলাকাতেও ভূ-কম্পন অনুভূত হয়। পাকিস্তানে অবশ্য জানমালের কোনো ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গত শুক্রবার রিখটার স্কেলে পাঁচ মাত্রার একটি ভূমিকম্পে ইসলামাবাদ, পেশোয়ার, রাওয়ালপিন্ডি ও মুলতানসহ পাকিস্তানের বেশ কয়েকটি শহর কেঁপে উঠেছিল।