আজকের দিন তারিখ ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ‘অ্যাপল বিগ ইভেন্ট’ নিয়ে যত প্রত্যাশা

‘অ্যাপল বিগ ইভেন্ট’ নিয়ে যত প্রত্যাশা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৮:৫৯ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


-apple'sকাগজ অনলাইন ডেস্ক: ১৩ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স (ডাব্লিউডাব্লিউডিসি)। মার্কিন টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির এই বিগ ইভেন্টকে সামনে রেখে অ্যাপল ভক্তদের প্রত্যাশাও কম নয়।

এই অনুষ্ঠানে সাধারণত কোনো নতুন হার্ডওয়্যার উন্মোচন না করে সফটওয়্যারকেই প্রাধান্য দেয় অ্যাপল। এবারও তার ব্যাতিক্রম ঘটবে না বলেই আশা করছেন প্রযুক্তিবিদরা।

এবারের কনফারেন্সকে ঘিরে ঠিক কী ধরনের প্রত্যাশা রয়েছে সেটি জানিয়েছে সিএনএন।

স্মার্ট ‘সিরি’

অ্যাপলের ভয়েস অ্যাসিটেন্ট সার্ভিস সিরি-কে আরও উন্নত করা হবে বলে ধারণা করা হচ্ছে। এযাবৎ সিরি শুধু আইওএস ডিভাইসেই সীমাবদ্ধ ছিল। এবার ম্যাক অপারেটিং সিস্টেমেও সিরি যুক্ত করা হবে এমন কথাও শোনা যাচ্ছে।

আইওএস-এর নতুন সংস্করণ

ডাব্লিউডাব্লিউডিসি-তে অ্যাপল সাধারণত আইওএস-এর নতুন সংস্করণের দেখিয়ে থাকে। এর মাধ্যমে আইওএস-এর বেটা সংস্করণ উন্মোচন করে প্রতিষ্ঠানটি। পরবর্তী বসন্তে এর বাগমুক্ত পূর্ণ সংস্করণ উন্মোচন করবে অ্যাপল।

ওএস এক্স-এর নতুন নামকরণ

অ্যাপলের ল্যাপটপ এবং ডেস্কটপের ম্যাক ওএস টেন অপারেটিং সিস্টেমের নতুন নামকরণের ক্ষেত্রে গুজব শোনা যাচ্ছে। প্রতিষ্ঠানটির গতানুগতিক নামকরণ থেকে বেরিয়ে এবার নতুন অপারেটিং সিস্টেমের নাম ‘ম্যাকওএস’ রাখা হবে বলে ধারণা করা হচ্ছে।

অ্যাপল মিউজিক এবং আইটিউনস-এ পরিবর্তন

অ্যাপলের মিউজিক স্ট্রিমিং অ্যাপের ডিজাইনে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। এক্ষেত্রে অ্যাপল মিউজিক এবং আইটিউনস ব্যবহারকারীর জন্য সামজিক যোগাযোগের মাধ্যমর ট্যাব যোগ করা হতে পারে। এর মাধ্যমে শিল্পী এবং ভক্তগণ একে অপরের সঙ্গে যুক্ত থাকতে পারবে বলে আশা করা হচ্ছে।

বর্ধিত হচ্ছে অ্যাপল পে

২০১৪ সালে প্রথমবারের মত মোবাইল পেমেন্ট সিস্টেম ‘অ্যাপল পে’ চালু করে প্রতিষ্ঠানটি। এবার এর বিস্তৃতি আরও বাড়াতে পারে অ্যাপল। সুইজারল্যান্ডসহ বেশ কয়েকটি দেশে অ্যাপল পে চালু করার কথা শোনা যাচ্ছে।

কনফারেন্সটি যেহেতু পুরোপুরি সফটওয়্যার নির্ভর তাই অ্যাপল অয়াচের ‘ওয়াচওএস’ এবং অ্যাপল টিভির অপারেটিং সিস্টেম ‘টিভিওএস’-কে আরও উন্নত করা হতে পারে বলে জানানো হয়।