আজকের দিন তারিখ ১৮ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ২০ হাজার কোটি ডলার ছাড়াবে চীন রাশিয়ার বাণিজ্য

২০ হাজার কোটি ডলার ছাড়াবে চীন রাশিয়ার বাণিজ্য


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০২১ , ২:১৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :   চীন ও রাশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্যের আকার ২০২৪ সাল নাগাদ ২০ হাজার কোটি ডলার ছাড়াবে বলে আশা প্রকাশ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বর্তমানে রাশিয়া ও চীন অনেক ক্ষেত্রেই দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট অনেক বিষয়ে একমত হয়েছে, যা দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ সম্পর্ক জোরদারে আরও অনেক ক্ষেত্রেই আশা করছে রাশিয়া। অর্থনৈতিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করে পুতিন বলেন, রাশিয়া ও চীন দীর্ঘদিন ধরে সমানতালে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক চালিয়ে যাচ্ছে। বেশ কয়েক বছর ধরে দেশ দুটির মধ্যে ১০ হাজার কোটি ডলারের বেশি বাণিজ্য হয়েছে। বিশেষ করে ২০২০ সালে বিশ্বব্যাপী কোভিড-১৯-এর সংক্রমণের পরও বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক ছিল।

পুতিন জানান, চীন ও রাশিয়া বেশ কয়েকটি ক্ষেত্রে ঘনিষ্ঠ সহযোগিতামূলক কার্যক্রম চালু রেখেছে। বিশেষ করে উড়োজাহাজ নির্মাণ, চন্দ্রাভিযান, জ্বালানি খাত, পরিবেশ সংরক্ষণ ও সাংস্কৃতিক অঙ্গনে দুই দেশের সহযোগিতামূলক কার্যক্রম উল্লেখযোগ্য। পুতিন আরও বলেন, ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগের মাধ্যমে ইউরেশিয়ান ইকোনমিক জোন তৈরিতেও চীনের সঙ্গে কাজ করতে পুরোপুরি প্রস্তুত রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়া ও চীন তাদের পারস্পরিক সহযোগিতা ধরে রেখেছে। নিজেদের সাধারণ স্বার্থ সংরক্ষণের বিষয়েও তারা যথেষ্ট সচেতন। পুতিন জানান, চলতি বছরের প্রথম চার মাসে রাশিয়া ও চীনের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৪ হাজার কোটি ডলার ছাড়িয়ে গেছে।

ব্যবসায়িক এক সংবাদ সম্মেলনে পুতিন বলেন, করোনা মহামারি রাজনীতির হাতিয়ার হওয়া উচিত নয়। এক্ষেত্রে সবার আগে মানবিক হতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টাই কেবল এ দুর্যোগ থেকে উদ্ধার করতে পারে।