আজকের দিন তারিখ ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১৪ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ১৯ বছর পর বাংলাদেশ ব্যাংকের ডিজিএমকে বদলি

১৯ বছর পর বাংলাদেশ ব্যাংকের ডিজিএমকে বদলি


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ১৮, ২০২২ , ৩:৫৬ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে ডেস্ক :  প্রায় দুই দশক একই বিভাগে থাকার পর বাংলাদেশ ব্যাংকের অতিরিক্ত পরিচালক আমিনুর রহমানকে অফসাইট সুপারভিশন বিভাগ থেকে বদলি করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের নেতৃত্বে পরিবর্তনের আগে এই সিদ্ধান্ত নেয়া হলো। বুধবার কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা-বদলি সংক্রান্ত এক চিঠিতে আমিনুর রহমানকে ডিপার্টমেন্ট অফ অফসাইট সুপারভিশন থেকে ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগে বদলির বিষয়টি নিশ্চিত করে।

এদিকে, বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ জুলাই। এর পরেরদিনই নতুন দায়িত্ব নেবেন গভর্নর আবদুর রউফ তালুকদার, যিনি বর্তমান অর্থ সচিব।

কেন্দ্রীয় ব্যাংকের পদক্রমে ডিজিএম পদটি তৃতীয় সারিতে থাকলেও আমিনুর তুমুল আলোচিত ছিলেন এ কারণে যে তিনি কেন্দ্রীয় ব্যাংকের এমন সব বিষয় দেখভাল করতেন, যা পুঁজিবাজারের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব ছিল। এদিকে, নতুন গভর্নর দায়িত্ব নেয়ার আগে আগেই কেন্দ্রীয় ব্যাংকে বেশ কয়েকজন কর্মকর্তাকে বদলি করা হয়েছে, যার মধ্যে পুঁজিবাজারের জন্য সবচেয়ে বেশি গুরুত্ববহন করছে আমিনুরের বিষয়টি।

গত সেপ্টেম্বর থেকে পুঁজিবাজারে ধীরগতির পেছনে যেসব কারণ উঠে এসেছিল তার মধ্যে কেন্দ্রীয় ব্যাংক ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির মধ্যে মতদ্বৈধতার বিষয়টি সামনে এসেছে। পুঁজিবাজারে প্রভাব ফেলে, এমন সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দুই সংস্থা সমন্বয় করে সিদ্ধান্ত নেবে- ২০১৪ সালে সরকারের পক্ষ থেকে এ বিষয়টি জানানো হয়। তবে বাংলাদেশ ব্যাংক প্রায়ই নানা সময় একক সিদ্ধান্ত নিয়েছে, যা নিয়ে বিএসইসি একাধিকবার প্রকাশ্যেই তাদের অসন্তোষ জানিয়ে আসছে।