আজকের দিন তারিখ ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা স্বাস্থ্য সমস্যা সমাধানে গরম পানির ব্যবহার

স্বাস্থ্য সমস্যা সমাধানে গরম পানির ব্যবহার


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৫, ২০২১ , ২:৪৬ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা


দিনের শেষে ডেস্ক :  পানির অপর নাম জীবন। পানির প্রয়োজনীয়তা ও গুরুত্ব আমাদের শরীরে অনেক বেশি। চিকিৎসকদের মতে, সুস্থ শরীরের জন্য প্রতিদিন পর্যাপ্ত পানি পান অত্যন্ত প্রয়োজন। শরীরের আর্দ্রতা বজায় রাখা, শরীরকে সচল রাখা, ত্বক ও চুলকে ঠিক রাখা, কিডনির যত্ন নেওয়া, কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের জন্য পানির বিকল্প নেই। সাধারণত আমরা সবসময় নরমাল ঠাণ্ডা পানি পান করে থাকি। ঠাণ্ডা পানির বদলে উষ্ণ গরম পানি পান করলে পাবেন বিশেষ কিছু উপকারিতা। জাপানি চিকিৎসক ডাঃ মেনসাহ আসরের মতে- যে ধরনের স্বাস্থ্য সমস্যা সমাধানে গরম পানি বেশ কার্যকর-

-উচ্চ রক্তচাপ

-নিম্ন রক্তচাপ

-জয়েন্ট এর ব্যথা

-কাশি

-গাটের ব্যথা

-হাঁপানি

-মাইগ্রেন

-শিরায় বাধা

-জরায়ু ও মূত্র সম্পর্কিত রোগ

-পেটের সমস্যা

-ক্ষুধার সমস্যা

-মাথা ব্যথা

-শারীরিক অস্বস্তি

-কোলেস্টেরলের মাত্রা

-হঠাৎ হৃৎস্পন্দন বৃদ্ধি এবং হ্রাস

 

যেভাবে গরম পানি পান করবেন-

সকালে ঘুম থেকে উঠার পর খালি পেটে প্রায় ২ গ্লাস হালকা গরম পানি পান করুন। প্রথমে ২ গ্লাস পানি পান করতে না পারলে ১ গ্লাস, পরে ধীরে ধীরে ২ গ্লাস। গরম পানি পান করার পর ৩০-৪৫ মিনিট পরে খাবার খাবেন।

উল্লেখ্য, ঠাণ্ডা পানি পান করা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে! যদি অল্প বয়সে ঠাণ্ডা পানি প্রভাবিত নাও করে থাকে, তবে এটি বৃদ্ধ বয়সে ক্ষতি করবে।

ঠাণ্ডা পানি হার্টের শিরা বন্ধ করে দেয় এবং হার্ট অ্যাটাকের কারণ হয়। হার্ট অ্যাটাকের অন্যতম কারণ হলো, কোল্ড ড্রিঙ্কস। ঠাণ্ডা পানি পেটের অভ্যন্তরীণ দেয়ালকে প্রভাবিত করে। এটি বৃহৎ অন্ত্রকে প্রভাবিত করে এবং ফলস্বরূপ ক্যান্সারে রূপ নেয়!

ঠাণ্ডা পানি লিভারেও সমস্যা তৈরি করে। এটি লিভারের সাথে ফ্যাট আটকে রাখে। লিভার ট্রান্সপ্ল্যান্টের অপেক্ষায় থাকা বেশিরভাগ মানুষ ঠাণ্ডা পানি পান করার কারণে এর শিকার হয়েছেন। নিজে সচেতন থাকুন, অন্যদের সচেতন করুন।