আজকের দিন তারিখ ৬ মার্চ, ২০২১, শুক্রবার, ২১ ফাল্গুন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
স্পোর্টস স্টেডিয়ামে শতভাগ দর্শক প্রবেশের অনুমতি দিল ভারত

স্টেডিয়ামে শতভাগ দর্শক প্রবেশের অনুমতি দিল ভারত


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৩১, ২০২১ , ২:৩৬ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : করোনা ভ্যাকসিন আসার পর থেকেই যেন সব পরিস্থিতি বদলে যেতে শুরু করেছে। সীমিত পরিসরে আগে সব কিছু শুরু করা হলেও এবার সবকিছুকে স্বাভাবিক করারই উদ্যোগ নিয়েছে করোনার ভ্যাকসিন প্রয়োগকারী দেশগুলো। এর মধ্যে রয়েছে ভারতও। তারা ঘোষণা দিয়েছে, এবার স্টেডিয়ামগুলোতে শতভাগ দর্শক প্রবেশের অনুমতি দেবে। নিঃসন্দেহে ভারতের ক্রীড়াপ্রেমী মানুষের জন্য এটা বড় এক সুখবর। আউটডোর গেমস যেমন- ক্রিকেট, ফুটবল, হকি, টেনিসসহ সব খেলার ক্ষেত্রে স্টেডিয়ামে শতভাগ দর্শক প্রবেশের অনুমতি দিল ভারতের কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রণালয়। শনিবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা নতুন নির্দেশিকায় একথা জানানো হয়েছে। ফলে মাঠে দর্শকদের প্রবেশে আর কোনও বাধা রইলো না।
গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণ বাড়তে শুরু করা পুরো ভারতে লকডাউন জারি করা হয়। বন্ধ হয়ে যায় সমস্ত খেলাধুলা। দীর্ঘদিন লকডাউনের মধ্যে বন্দীছিল পুরো ভারতবর্ষ। করোনা পরবর্তী যুগে ফুটবল-ক্রিকেট শুরু হলেও স্টেডিয়ামে দর্শক প্রবেশের কোনো অনুমতি ছিল না। করোনার ভয়ে আইপিএল আয়োজন করা হয় দুবাইয়ে। এমনকি গোয়ায় আইএসএল আয়োজন করা হলেও তাও পুরোপুরি দর্শকশূন্য রাখার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর ফেব্রুয়ারি মাসের নির্দেশিকায় কেন্দ্রীয় সরকার স্টেডিয়ামগুলোতে ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেয়। তবে শনিবার পরিবর্তিত নির্দেশিকা বা এসওপি-তে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রণালয়, আউটডোর গেমগুলোর ক্ষেত্রে স্টেডিয়ামে ১০০ শতাংশ দর্শক প্রবেশর অনুমতি দিল। তবে শতভাগ দর্শক প্রবেশের অনুমতি দিলেও যেহেতু করোনা পুরোপুরি দূর হয়নি, এ কারণে বেশকিছু বিধিনিষেধও আরোপ করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, এবার থেকে আউটডোর গেমসের ক্ষেত্রে স্টেডিয়ামগুলোয় ১০০ শতাংশ দর্শক প্রবেশ করতে পারবেন। তবে প্রত্যেককে কোভিড-১৯ বিধি মানতে হবে। পরিস্থিতির দিকে নজর রাখবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় এবং কেন্দ্রীয় পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বড় ধরনের প্রতিযোগিতার ক্ষেত্রে প্রবেশ এবং বাইরে বের হওয়ার পথে অতিরিক্ত ভিড় যাতে না হয়, সেজন্য সিসিটিভি ক্যামেরায় সর্বদা নজরদারি চালাতে হবে। এছাড়া গঠন করতে হবে কোভিড টাস্ক ফোর্স।
যাতে তারা অ্যাথলেট এবং তাদের সাপোর্ট স্টাফদের ঠিকমতো সাহায্য করতে পারে। এছাড়া খেলোয়াড়দেরও অন্তত ৬ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশও দেয়া হয়েছে তাতে। তবে এত নিয়মকানুন থাকলেও এই খবরে রীতিমতো উৎসাহী দেশের ক্রীড়াপ্রেমী জনগণ। কারণ সামনেই যেমন ভারত-ইংল্যান্ড সিরিজ রয়েছে, তেমনই রয়েছে আইপিএলও।