আজকের দিন তারিখ ১৪ আগস্ট, ২০২০, শুক্রবার, ৩০ শ্রাবণ, ১৪২৭
সর্বশেষ সংবাদ
স্পোর্টস স্টুয়ার্ট ব্রড নায়ক : সিরিজ ইংল্যান্ডের

স্টুয়ার্ট ব্রড নায়ক : সিরিজ ইংল্যান্ডের


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৯, ২০২০ , ৭:১৬ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : বৃষ্টির জন্যই যেন প্রার্থনা করছিল ওয়েস্ট ইন্ডিজ। সম্ভবত সেই প্রাথর্না শুনেই ম্যানচেস্টারে শেষ দিনও বৃষ্টি নামে। কিন্তু এদিনের বৃষ্টি বেশি সময় ধরে রইল না। ওয়েস্ট ইন্ডিজও ম্যাচে উড়ে যেতে বেশি সময় নিল না। ৩৭.১ ওভারে গুটিয়ে গেল মাত্র ১২৯ রানে। ইংল্যান্ড ম্যাচ জিতল ২৬৯ রানের বিশাল ব্যবধানে। সেই সঙ্গে সিরিজের ট্রফিও জিতল স্বাগতিকরা। আর সিরিজের শেষ এই টেস্টে জয়ের নায়ক স্টুয়ার্ট ব্রড। ম্যাচে ১০ উইকেট শিকার করেন এই ফাস্ট বোলার।
ব্যাটিংয়েও হাফসেঞ্চুরির দক্ষতা দেখান। ম্যাচ জেতার এদিনেই টেস্টে ৫০০ উইকেট শিকারের মাইলফলকও স্পর্শ করলেন ব্রড। ম্যানচেস্টারে জেতার জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩৯৯ রানের বিশাল টার্গেট দাঁড় করায় ইংল্যান্ড। শেষ ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ এই রান তাড়া করে ম্যাচ জিতে যাবে- সেই সম্ভাবনার অঙ্ক কেউ কষছিলেন না। তবে বৃষ্টি যে বাগড়া দিতে পারে- সেই আশঙ্কা ছিল। এবং ম্যাচের চতুর্থ দিন সেই আশঙ্কাই সত্যি হলো! বৃষ্টির কারণে চতুর্থ দিন কোনো খেলাই হলো না।
পঞ্চম দিন সকালে আকাশে মেঘের আনাগোনা থাকলেও খেলা শুরু হলো। এবং ওয়েস্ট ইন্ডিজ এবারও শুরুতেই ধাক্কা খেল যথারীতি। স্টুয়ার্ট ব্রড সকালে নিজের দ্বিতীয় ওভারে ক্রেইগ ব্রাথওয়েটকে ফিরিয়ে ৫০০ উইকেট শিকারী ক্লাবে যোগ দিলেন। ৭৯ রানে শুরুর ৫ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং সেই যে ধসে পড়ল, আর উঠে দাঁড়াতে পারল না। মাঝে লাঞ্চের পর বৃষ্টির কারণে কিছুটা সময় খেলা বন্ধ ছিল। ওয়েস্ট ইন্ডিজ অপেক্ষায় ছিল বৃষ্টি যেন ঝাঁপিয়ে নামে। কিন্তু বৃষ্টি একসময় থামল। ইংল্যান্ডও ঝটপট ম্যাচ জেতার তাড়া দেখাল। স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস ওয়েস্ট ইন্ডিজের উইকেট ভাগাভাগি করে নিলেন। ব্রড ৩৬ রানে শিকার করেন ৪ উইকেট। ওকস ৫০ রানে তুলে নিলেন ৫ উইকেট। রোস্টন চেজ রানআউট!
ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে ব্রড ৩১ রানে পেয়েছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে পেলেন আরও ৪ উইকেট। এনিয়ে এক টেস্টে তৃতীয়বারের মতো ১০ উইকেট শিকার করলেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের শেষ ব্যাটসম্যান জেরেমাইন ব্ল্যাকউডকে আউট করেই ব্রড ম্যাচে তার দশ উইকেট পুরো করেন। হলেন ম্যাচ সেরা।
তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে ব্রড একাদশেই জায়গা পাননি। পরের দুই টেস্টে তার অর্জন ১৬ উইকেট। সিরিজে সবচেয়ে বেশি উইকেট শিকারের কৃতিত্ব তারই। সেই কৃতিত্বেই সিরিজ সেরাও স্টুয়ার্ট ব্রডই।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড: ৩৬৯ ও ২২৬/২ ডিক্লেঃ।
ওয়েস্ট ইন্ডিজ: ১৯৭ ও ১২৯।
ফল: ইংল্যান্ড ২৬৯ রানে জয়ী।
ম্যাচ সেরা: স্টুয়ার্ট ব্রড।
সিরিজ সেরা: স্টুয়ার্ট ব্রড।
সিরিজের ফল: ইংল্যান্ড ২-১ এ জয়ী।