আজকের দিন তারিখ ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য সোয়া ঘণ্টা পর ফের লেনদেনে ফিরেছে ডিএসই

সোয়া ঘণ্টা পর ফের লেনদেনে ফিরেছে ডিএসই


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ১৮, ২০২১ , ১:০৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কারিগরি সমস্যা সমাধান করে লেনদেনে ফিরেছে। প্রায় ১ ঘন্টা ২০ মিনিট পরে সাড়ে ১২টায় ডিএসইতে ফের লেনদেন শুরু হয়েছে। আজ রোববার (১৮ জুলাই) ডিএসইর ট্রেডিং সফটওয়্যারে কারিগরি সমস্যা দেখা দেয়। যাতে করে বেলা ১১টা ১০ মিনিটে বন্ধ হয়ে যায় লেনদেন কার্যক্রম।
এ বিষয়ে ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি বলেন, আমাদের সফটওয়্যারের সিষ্টেমে সমস্যা দেখা দেয়। যা শুরুতে চিহ্নিত করতে পারি নাই। তবে লেনদেনে ফেরার জন্য আইটি টিম কাজ করে তা সমাধান করেছে। যাতে আবারও লেনদেন শুরু হয়েছে। এর আগে গত ১৮ আগস্ট বিকালে ডিএসইর আপডেট ভার্সনের ওয়েবসাইট উদ্বোধনের পরেই বড় সমস্যায় পড়ে বিনিয়োগকারীরা। ওই উদ্বোধনের পরে ১৯ ও ২০ আগস্ট ভোগান্তিতে পড়েন বিনিয়োগকারীরা। আপডেট সাইটটি খুব ব্যবহারবান্ধব ও রেসপনসিভ হবে বলে জানানো হলেও ওই দুই দিন ভোগান্তিতে পড়েন তারা।
ওই ভোগান্তির কারণে গত ২৪ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানকে আহবায়ক করে তদন্ত কমিটি করে বিএসইসি। যে কমিটি ১৪ সেপ্টেম্বর রিপোর্ট জমা দেয়।
ডিএসইর তথ্য ও প্রযুক্তি (আইটি) বিভাগের দূর্বলতা ও না বোঝার কারণে আপডেট সফটওয়্যার চালুর পরে ওয়েবসাইট নিয়ে ভোগান্তি হয়েছিল বলে জানায় তদন্ত কমিটি। তবে এক্ষেত্রে ডিএসইর ইচ্ছাকৃত কোন ভুল বা জালিয়াতি ছিল না বলেও কমিটি জানায়।