আজকের দিন তারিখ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল সুন্দর চেহারার জন্য মেথির জাদুকরী গুণ

সুন্দর চেহারার জন্য মেথির জাদুকরী গুণ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০২১ , ১১:০৬ পূর্বাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে ডেস্ক :   মেথি আমাদের সবার কাছেই একটি ভেষজ মশলা হিসেবে বেশ পরিচিত। কিন্তু আমরা সবাই হয়তো জানি না এই মেথিও শরীরের ওজন কমাতে অনেক কার্যকরী একটি উপাদান। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকে মেথি খাওয়ার। আজকের আয়োজনে জানবো শরীরের সুন্দর আকৃতির জন্য মেথির জাদুকরী গুণ সর্ম্পকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

মেথি ও মধু চা

দেহের অতিরিক্ত মেদ কমাতে মেথি ও মধু বেশ উপকারী একটি উপাদান। শরীরের আকর্ষণীয় আকৃতি পেতে মেথি ও মধু চায়ের কোনো বিকল্প নেই। এই চায়ের জন্য মেথি গুঁড়া আগে পানিতে ফুটিয়ে ঠাণ্ডা করে ২-৩ ঘণ্টা রেখে দিন। এখন এই পানিটা ঝেকে নিয়ে লেবুর রস ও মধু দিয়ে খেয়ে নিতে পারেন। যদি ভালো ফল পেতে চান তাহলে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে পারেন। এতে করে শরীরের ওজন কমবে খুব দ্রুত।

 

মডলে : অজান্তা নীলপরি।

অঙ্কুরিত মেথি বীজ

প্রচুর পরিমাণে ক্যারোটিনয়েড, ভিটামিন ‘এ’ ‘বি’ ‘সি’ এবং ‘ই’ রয়েছে অঙ্কুরিত মেথি বীজে। এর সাথে আরো রয়েছে পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, অ্যামাইনো অ্যাসিড, জিংক যা হজম সহায়ক বিভিন্ন খনিজ পদার্থ। প্রথমে একটি পাতলা কাপড় পানিতে ভিজিয়ে রাখুন। এখন একটি বাটিতে মেথি বীজ নিয়ে ওই পাতলা কাপড় দিয়ে ঢেকে রাখতে হবে অন্তত তিন রাত পর্যন্ত। মেথি বীজগুলো যখন তিনদিন পর অঙ্কুরিত হবে তখন খেতে পারলে খুব দ্রুত ওজন কমবে।

 

মেথি ভেজানো পানি

দ্রুত শরীরের ওজন কমাতে সাহায্য করে মেথি ভেজানো পানি। এটি খেলে তা খাবারের পরিতৃপ্তি এনে দেয়। যার ফলে ক্ষুধা কম হয় আর খাওয়ার ইচ্ছেটা কমে যায়। এতে ওজন কমতে থাকে খুব দ্রুত।

ভাজা মেথি

পরিমাণমতো মেথি একটি পাত্রে নিয়ে সামান্য আঁচে ভেজে নিন তেল ছাড়াই। তারপর সেটিকে গুঁড়ো করে নিন। তারপর সামান্য উষ্ণ পানির সাথে মেথির গুঁড়ো মিশিয়ে সকাল বেলায় খালি পেটে খেলে ওজন কমবে খুব দ্রুত।