আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্বাস্থ্য ও চিকিৎসা, স্বাস্থ্য ও চিকিৎসা লীড সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর ডিমের কুসুম!

সিগারেটের থেকেও বেশি ক্ষতিকর ডিমের কুসুম!


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ৩:১০ অপরাহ্ণ | বিভাগ: স্বাস্থ্য ও চিকিৎসা,স্বাস্থ্য ও চিকিৎসা লীড


18অনলাইন স্বাস্থ্য ডেস্ক: ধূমপান করার থেকে প্রতিদিন ডিম খাওয়া আরও বেশি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক বলে দাবি করা হয়েছে কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক জার্নালে।

বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী ১২শ নারী-পুরুষকে নিয়ে একটি সমীক্ষা করেন।

সমীক্ষায় দেখা গেছে, অতিরিক্ত সেদ্ধ ডিম খাওয়াতে তাদের শরীরে ক্যারোটিড আর্টারি স্টেনোসিস তৈরি হয়েছে। এতে ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাক হওয়ার সম্ভবনা বেড়ে যায়।

আমেরিকান হার্ট অ্যাসোশিয়েসনের কার্ডিওলজি বিভাগের চিকিৎসক জর্ডন তোমাসেলি জানান, অতিরিক্ত ডিম খাওয়ার পর ক্যারোটিড প্লেক যতটা তৈরি হয় ধূমপান করলেও সেই পরিমাণ প্লেক তৈরি হয় ধমনীতে। এতে রক্তচাপ বাড়ে। এমন কী ফুসফুসে ক্যানসার হওয়ার সম্ভাবনা বাড়ে।

তবে এই সমস্যার সমাধানও জানিয়ে দিয়েছেন চিকিৎসক জর্ডন তোমাসেলি।

তিনি বলেন, প্রতিদিন আমাদের শরীরে ৩শ মিলিগ্রাম কোলেস্টেরল প্রয়োজন হয়, সেখানে একটি সেদ্ধ ডিমের কুসুমে কোলেস্টেরল থাকে ১৮৫ মিলিগ্রাম। সেদ্ধ ডিম ছাড়াও সারা দিন আমরা কোলেস্টেরল, প্রোটিন জাতীয় খাদ্য খেয়ে থাকি।

এতে প্রতিদিনই ৩শ মিলিগ্রামের বেশি কোলেস্টেরল জমা হয়। তাই ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশ যদি খাওয়া যায়, তাহলে শরীরে পরিমাণ মতো কোলেস্টেরল, ভিটামিন ই পৌঁছবে। অর্থাৎ অতিরিক্ত ডিমের কুসুম খাওয়ায় শরীরে কোলেস্টেরল বাড়তে পারে।