আজকের দিন তারিখ ২১ অক্টোবর, ২০২০, মঙ্গলবার, ৫ কার্তিক, ১৪২৭
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব সাময়িক সরকারের পদত্যাগের দাবিতে উত্তাল থাইল্যান্ড

সাময়িক সরকারের পদত্যাগের দাবিতে উত্তাল থাইল্যান্ড


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২০, ২০২০ , ১:১৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বিশাল জনসমাবেশ হয়েছে। এতে সাময়িক সরকারের পদত্যাগের দাবি করা হয়েছে, পাশাপাশি রাজনৈতিক সংস্কারেরও জোড় দাবি উঠেছে। কয়েক বছরের মধ্যে অন্যতম বৃহত্তম এ সমাবেশে অন্তত ১৫ হাজার লোক উপস্থিত ছিল বলে পুলিশ জানিয়েছে। তবে, এখনো এতে কোনো প্রকার সহিংসতার খবর পাওয়া যায়নি। বিবিসি জানিয়েছে, সমাবেশে অংশগ্রহণকারী প্রতিবাদকারীরা ‘সামন্ততন্ত্র নিপাত যাক, জনগণ দীর্ঘজীবী হোক’ বলে শ্লোগান দেয়।

২০১৪ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে থাইল্যান্ডের ক্ষমতা দখল করেন তৎকালীন সেনাপ্রধান প্রায়ুথ চান-ওচা। গত বছর এক বিতর্কিত নির্বাচনে জয় পেয়ে দেশটির প্রধানমন্ত্রী হন তিনি। কিন্তু চলতি বছরের জুলাই থেকে শুরু হওয়া সরকারবিরোধী সমাবেশগুলো থেকে তাকে পদত্যাগের আহ্বান জানানো হচ্ছে। শিক্ষার্থীদের নেতৃত্বাধীন শনিবারের সমাবেশটি ব্যাংককের থাম্মাসাট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে রাজকীয় অনুষ্ঠানাদির জন্য ব্যবহৃত গ্রান্ড প্যালেসের পার্শ্ববর্তী একটি পার্কে সরিয়ে আনা হয়।

প্রতিবাদকারীরা জানিয়েছেন, তারা সারারাত এই পার্কে অবস্থান করার পরিকল্পনা করেছেন, রোববার সকালে এখান থেকে মিছিল নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরের দিকে যাবেন তারা।