আজকের দিন তারিখ ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য সকল দায় থেকে মুক্ত বিবিএস কেবলস

সকল দায় থেকে মুক্ত বিবিএস কেবলস


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০২১ , ১১:৩৩ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : ​পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস কেবলস লিমিটেডকে সকল দায় থেকে মুক্ত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানির পক্ষ থেকে বিএসইসিতে জরিমানা মওকুফের আবেদনের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। কোম্পানি সূত্র বলছে, তালিকাভুক্তির পর পরই সিকিউরিটিজ আইন সম্বন্ধে স্বচ্ছ ধারণা না থাকার কারণে কিছু সমস্যা হয়। ফলে কোম্পানির পরিচালকসহ কয়েকজনকে জরিমানা করে বিএসইসি। পরবর্তীতে কোম্পানি জরিমানা মওকুফের জন্য বিএসইসিতে আবেদন করে। কোম্পানির শুনানি শেষে বিষয়টি সমাধান করে বিএসইসি। পুঁজিবাজারে তালিকাভুক্তির আগ থেকেই ভালো ব্যবসা করে আসছে বিবিএস কেবলস। তালিকাভুক্তির পরও সেই ধারাবাহীকতা ঠিক রাখতে পেরেছে কোম্পানিটি। ফলে বরাবরই শেয়ারহোল্ডারদের ভালো ডিভিডেন্ডও দিচ্ছে।
সর্বশেষ ২০১৯-২০২০ অর্থবছরের ব্যবসায় শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস। ওই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিলো ৬ টাকা ৬৬ পয়সা। আর বর্তমান অর্থবছরের সর্বশেষ নয় মাসে (জুলাই ২০২০-মার্চ ২০২১) কোম্পানিটির ইপিএস হয়েছে ৪ টাকা ১০ পয়সা।
উল্লেখ্য, ২০১৭ সালে পুঁজিবাজারে বিবিএস কেবলসের লেনদেন শুরু হয়। তালিকাভুক্তির বছরই কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ডিভিডেন্ড দেয়। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস। ২০১৮ সালে ২৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে ১০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস। ২০১৯ ও ২০২০ সালে যথাক্রমে ২০ শতাংশ করে ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে যথাক্রমে ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ছিলো