আজকের দিন তারিখ ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য শেয়ারবাজারে লেনদেনে ধীরগতি

শেয়ারবাজারে লেনদেনে ধীরগতি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ৬:৪০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


4কাগজ অনলাইন ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন উভয় বাজারে প্রধান সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হছে মাত্র ২৮২ কোটি টাকা। একদিকে তারল্য সংকট অন্যদিকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিস্ক্রিয়তা দেশের শেয়ারবাজারে লেনদেনে ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা বলছেন, প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে কোনো ধরনের প্রনোদনা না থাকায় বিনিয়োগকারীসহ স্টেক হোল্ডারা সন্তুষ্ট হতে পারেনি। যার নেতিবাচক প্রভাব বাজারে পড়েছে। এছাড়াও বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিস্ক্রিয় রয়েছে।

তবে এখনো স্টেক হোল্ডারসহ বিনিয়োগকারীরা প্রত্যাশা করছে বাজেট পাশের আগে সরকার শেয়ারবাজার উন্নয়নে সংশ্লিষ্টদের প্রস্তাবনাগুলো মেনে নেবে। তাহলে বাজারে বাজারের প্রতি আস্থা বাড়বে বিনিয়োগকারীদের, চাঙ্গা হবে শেয়ারবাজার।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৪১০ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে ১ হাজার ৮৩ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ২৮২ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা কম। রোববার লেনদেন হয়েছিলো ৩০৭ কোটি টাকা। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত আছে ৪৭টি।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)প্রধান সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে ৮ হাজার ২৬০পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৭০ লাখ টাকা। সিএসইতে মোট লেনদেন হওয়া ২২১ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৫৮টির,কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত আছে ২৩টির।