আজকের দিন তারিখ ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব লীড রানির ‘ব্যবহৃত’ টি-ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলারে

রানির ‘ব্যবহৃত’ টি-ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলারে


পোস্ট করেছেন: delwer master | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০২২ , ১১:২০ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব লীড


আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ‘ব্যবহৃত’ টি-ব্যাগ বিক্রি হচ্ছে ১২ হাজার ডলার। রানির মৃত্যুর পর ইন্টারনেটে তার ৭০ বছরের শাসনামলকে স্মরণীয় করে রাখার জন্য বেশ কয়েকটি অদ্ভুত জিনিস বিক্রি করার চেষ্টা চলছে। এর মধ্যে টি-ব্যাগ একটি। এটি ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে খোয়া যায় বলে জানা গেছে।

রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেকের ৭০ বছর পূর্তিতে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান ই-বেতে এক ব্যবহারকারী একটি টি-ব্যাগ তালিকাভুক্ত করেছিলেন। ওই ব্যক্তি তখন বলেন, ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে বাইরে নিয়ে আসা হয়েছিল সেটি।

বিক্রেতা ওই টি-ব্যাগ সম্পর্কে জানান, এটি সেই টি–ব্যাগ, যা আপনারা হয়তো ১৯৯৮ সালের শেষের দিকে সিএনএনে দেখেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন।

৯০-এর দশকে পোকামাকড়ের উপদ্রব কমাতে গিয়ে এক ব্যক্তি উইন্ডসর ক্যাসেল থেকে এটি লুকিয়ে বাইরে নিয়ে এসেছিলেন। তেলাপোকার উপদ্রব কমাতে রানিকে সহযোগিতা করার জন্য ওই ব্যক্তিকে ডাকা হয়েছিল বলে জানা যায়। ওই টি-ব্যাগ যে রানির ব্যবহৃত সেটির সত্যতা নিশ্চিত করে ইনস্টিটিউট অব এক্সিলেন্স ইন সার্টিফিকেটস অব অথেনটিসিটি (আইইসিএ) থেকে দেওয়া একটি সনদের ছবিও প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হচ্ছে, নিঃসন্দেহে ওপরের কথাগুলো সম্পূর্ণ সত্য। এটি একটি টি–ব্যাগ, যা একখণ্ড ইতিহাস ধারণ করছে! অমূল্য!

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডেকাটার এলাকার ওই বিক্রেতা টি–ব্যাগটিকে ‘অত্যন্ত বিরল’ বলে জানান। রানির বার্বি ডলসহ আরও বেশ কিছু জিনিসের ব্যাপক চাহিদা বেড়ে গেছে তার মৃত্যুর পর। বার্বি ডলের দাম ধরা হয়েছে এক হাজার ২৯৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। রানির হাতে স্বাক্ষরিত একটি অটোগ্রাফও ১১ হাজার ২৪৯ মার্কিন ডলারে বিক্রি হচ্ছে।

রানি দ্বিতীয় এলিজাবেথ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতে তার সমস্যা হচ্ছিল। স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে অবস্থানকালে বৃহস্পতিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। যুক্তরাজ্যসহ আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

রানি দ্বিতীয় এলিজাবেথের জন্ম ২১ এপ্রিল ১৯২৬ সালে। ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি মাত্র ২৫ বছর বয়সে ব্রিটেনের সিংহাসনে বসেন তিনি। তিনি ৭০ বছর সিংহাসনে ছিলেন। যুক্তরাজ্যের সবচেয়ে দীর্ঘমেয়াদি রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা গেলেন। তার মৃত্যুতে যুক্তরাজ্যে চলছে ১০ দিনের রাষ্ট্রীয় শোক। আগামী ১৯ সেপ্টেম্বর রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট