আজকের দিন তারিখ ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় যুক্ত হচ্ছে উত্তরা-আগারগাঁও

যুক্ত হচ্ছে উত্তরা-আগারগাঁও


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৮, ২০২১ , ১:৫২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  আরো একটি গার্ডার বসানোর মধ্যে দিয়ে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল যুক্ত হচ্ছে আজ। আগামী ১৬ ডিসেম্বর প্রথম সেকশন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চালু করার পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্রমতে, আগামী ২৩ এপ্রিলে জাপান থেকে মেট্রো ট্রেনের সেটের প্রথম শিপমেন্ট রওয়ানা দেবে। ২৩ এপ্রিল বাংলাদেশে এসে পৌঁছবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) নগরীর উত্তরা মেট্রোরেল ডিপো পরিদর্শনকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এ পথে স্টেশন রয়েছে নয়টি। ১১ দশমিক চার কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান। এ রুটে চলতি বছরে মহান বিজয় দিবসে মেট্রোরেল চলবে।

তিনি বলেন, আমরা আশা করছি মহান বিজয় দিবসে আগারগাঁও থেকে উত্তরা রুটে মেট্রোরেল চালু করতে পারবো। আমাদের দেশীয় ও বিদেশি এক্সপার্টরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। করোনার মধ্যেও সবাই কাজ করে যাচ্ছেন। মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়ন করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এম এ এন সিদ্দিক বলেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশে প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে প্রকল্পের কাজ। করোনা সংকট না থাকলে কাজের অগ্রগতি আরো বাড়তো।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৬ সালের ২৬ জুন উদ্বোধন করা প্রকল্পটির ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত অগ্রগতি হয়েছে ৫৬ দশমিক ৯৪ শতাংশ।মেট্রোরেল প্রকল্পের আনুমানিক ব্যয় ২১ হাজার ৯৮৫ দশমিক ০৭ কোটি টাকা। এর মধ্যে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) প্রকল্প সাহায্য হিসাবে ১৬ হাজার ৫৯৪ দশমিক ৫৯ কোটি টাকা দেবে।

যদিও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ বছরের ৩ জানুয়ারি বলেছিলেন ২০২২ সালের জুনের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে তবে পরবর্তীতে জানা যায় ২০২১ সালের বিজয় দিবসেই শুরু হবে মেট্রোরেলের চলাচল।