আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব যুক্তরাষ্ট্রের ইরাক অভিযান সমাপ্তি ঘোষণা

যুক্তরাষ্ট্রের ইরাক অভিযান সমাপ্তি ঘোষণা


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৭, ২০২১ , ১১:৪৪ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :   মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরাক অভিযানের সমাপ্তি ঘোষণা করেছেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার তিনি ঘোষণা দেন, ইরাকে মার্কিন যুদ্ধ-সেনাদের অভিযান শেষ হচ্ছে চলতি বছরের শেষ দিকে। তবে ইরাকের সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া অব্যহতভাবে চলবে। খবর বিবিসি ও আল জাজিরার। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইরাকের প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাধিমি আনুষ্ঠানিকভাবে ইরাকে যুক্তরাষ্ট্রের অভিযানের সমাপ্তি ঘোষণা করতে সোমবার একটি চুক্তিতে সই করেন।

এতে উল্লেখ করা হয়, ২০২১ সালের (চলতি বছর) শেষ দিকে ইরাক থেকে মার্কিন সব যুদ্ধসেনা প্রত্যাহার করে নেওয়া হবে। এর মধ্য দিয়ে ১৮ বছরের বেশি সময় পর ইরাক ছাড়ছেন মার্কিন সেনা সদস্যরা। বাইডেন ক্ষমতা গ্রহণের পর কাধিমির সঙ্গে এটা তার প্রথম মুখোমুখি বৈঠক। ইসলামিক স্ট্যাট বা আইএসের হুমকি মোকাবেলা এবং স্থানীয় সশস্ত্র গোষ্ঠিগুলোকে ঠেকাতে ইরাকের সরকারি বাহিনীকে সহায়তা দিতে বর্তমানে আড়াই হাজারের বেশি মার্কিন সেনা সেখানে রয়েছেন।

ইরাকের সরকারি বাহিনীকে সহায়তা দিতে বর্তমানে আড়াই হাজারের বেশি মার্কিন সেনা সেখানে রয়েছেন। গত বছর ইরাকের মাটিতে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের জেনারেল কাশেম সুলেইমানি। এর জেরে ইরাকে মার্কিনবিরোধী মনোভাব মাথাচাড়া দিয়ে ওঠে। বিশেষ করে, দেশটির শিয়া নেতারা যুক্তরাষ্ট্রের সেনাদের নিজ দেশে ফিরিয়ে দিতে ইরাক সরকারের ওপর চাপ প্রয়োগ করতে থাকেন।