আজকের দিন তারিখ ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব যুক্তরাজ্যে রোগীদের হাতে যৌন হয়রানির শিকার চিকিৎসক ও নার্স

যুক্তরাজ্যে রোগীদের হাতে যৌন হয়রানির শিকার চিকিৎসক ও নার্স


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ২৩, ২০২৩ , ৫:১২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ইংল্যান্ডের ২১২টি হাসপাতালের ট্রাস্টের কাছে ধর্ষণ ও যৌন নিপীড়নের হাজার হাজার অভিযোগ জমা হয়েছে। হাসপাতালের হাজার হাজার কর্মী রোগীদের হাতে যৌন নিপীড়ন, হয়রানি ও পিছু নেওয়ার অভিযোগ করেছেন। যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের তদন্তে এই অভিযোগগুলো উঠে এসেছে বলে মঙ্গলবার জানিয়েছে দ্য গার্ডিয়ান।

২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে ২০ হাজারেরও বেশি যৌন সহিংসতা এবং রোগীদের হাতে হাসপাতালের কর্মীদের যৌন অসদাচরণের ঘটনা রেকর্ড করেছে ২১২টি ট্রাস্ট। ট্রাস্ট প্রকাশিত ২০ হাজার ৯২৮টি ঘটনা মোট অভিযোগের ৬০ শতাংশের কম। অভিযোগের মধ্যে রয়েছে ধর্ষণ, যৌন নিপীড়ন, হয়রানি, পিছু নেওয়া এবং যৌনতাপূর্ণ মন্তব্য।

বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রকৃত পরিসংখ্যানগুলো বাস্তব সংখ্যার চেয়ে কম হতে পারে। কারণ রোগীরা অসদাচারণ করার পর কর্মীরা প্রায়শই অভিযোগ করা থেকে বিরত থাকে।

রাইটস অব উইমেন হেল্পলাইনের সিনিয়র আইনী কর্মকর্তা দীবা সৈয়দ বলেন, ‘আমরা উদ্বেগজনক খবর পেয়েছি যে, নারীদের আনুষ্ঠানিক অভিযোগ না করার জন্য চাপ দেওয়া হয় এবং অভিযোগ গ্রহণের পরিবর্তে তারা বিভিন্ন বিভাগ বা স্থানে বদলী হচ্ছেন। তারা আমাদের জানিয়েছেন, তাদেরকে যুক্তি দেখানো হয় হয়রানিকারী রোগীকে সরানোর পরিবর্তে এই বদলী অনেক ভালো। তবে হয়রানির শিকার নারী কর্মীরা এরপরও অনিরাপদ বোধ করছেন এবং বিষয়টিকে তাদের ওপর শাস্তি হিসেবে দেখছেন।’