আজকের দিন তারিখ ১০ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার, ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় যাদের নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ

যাদের নামে সংসদে শোক প্রস্তাব গ্রহণ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১, ২০২১ , ২:১২ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে ডেস্ক :  জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম এবং সাবেক প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্য মওদুদ আহমদসহ কয়েকজন সংসদ সদস্যের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার সংসদের দ্বাদশ অধিবেশনে এ শোকপ্রস্তাব আনা হয়। এর আগে সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে সংসদে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়। শোক প্রস্তাবে একাদশ জাতীয় সংসদের সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। গত ১১ মার্চ মাহমুদ উস সামাদ চৌধুরী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

শোক প্রস্তাবে প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টা, সাবেক একজন প্রধানমন্ত্রী ও মন্ত্রী, সাবেক একজন প্রতিমন্ত্রী, সাবেক তিনজন সংসদ সদস্যের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। তারা হলেন- প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা হোসেন তৌফিক ইমাম (এইচ টি ইমাম), সাবেক প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য মোহাম্মদ আমান উল্লাহ (সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ, ময়মনসিংহ-১১ আসন), সাবেক গণপরিষদ ও সংসদ সদস্য তোয়াবুর রহিম (প্রথম জাতীয় সংসদ, তৎকালীন সিলেট-১৪ আসন), সাবেক সংসদ সদস্য আ. মজিদ মন্ডল (দশম জাতীয় সংসদ, সিরাজগঞ্জ-৫ আসন), সাবেক সংসদ সদস্য মুনসুর আহমেদ (তৃতীয় ও পঞ্চম জাতীয় সংসদ, সাতক্ষীরা-৪ আসন), সাবেক প্রধানমন্ত্রী, মন্ত্রী ও সংসদ সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ (দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, অষ্টম জাতীয় সংসদ নোয়াখালী-৫ এবং নবম জাতীয় সংসদ, বগুড়া-৭ আসন)।

এছাড়াও বিশিষ্ট অভিনেতা এটিএম শামসুজ্জামান, দৈনিক জনকণ্ঠের সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদ, সিকদার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও সংসদ সদস্য পারভীন হক সিকদারের পিতা বীর মুক্তিযোদ্ধা জয়নুল হক সিকদার, ভাষাসৈনিক আলী তাহের মজুমদার, দেশের খ্যাতিমান কলামিস্ট, গবেষক, প্রাবন্ধিক, সাংবাদিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, প্রজন্ম ’৭১-এর সাবেক সভাপতি ও জ্যেষ্ঠ সাংবাদিক শাহীন রেজা নুর, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সভাপতি আবুল হাসনাত, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ, শ্রম আপিল ট্রাইব্যুনালের চেয়ারম্যান, হাইকোর্ট বিভাগের প্রাক্তন বিচারপতি ও সাবেক আইন সচিব বিচারপতি মো. আব্দুল হাইয়ের নামে শোকপ্রস্তাব উত্থাপন করা হয়।

আর রাজশাহীর কাটাখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৭ জন পীরগঞ্জবাসী, দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করে সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করে। এছাড়া প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যেসব চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতা, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং অন্যান্য সরকারি-বেসরকারি কর্মচারী মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতে সংসদে গভীর শোক প্রকাশ করা হয়।

এ সময় স্পিকার জানান, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে, তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।