আজকের দিন তারিখ ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিনোদন মুজিব: অপেক্ষা শুধু মুক্তির

মুজিব: অপেক্ষা শুধু মুক্তির


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৫, ২০২২ , ১:৫৪ অপরাহ্ণ | বিভাগ: বিনোদন


দিনের শেষে প্রতিবেদক : বিগত কয়েক বছর ধরেই সিনে জগতে আলোচনার নাম ‘মুজিব: একটি জাতির রূপকার’। যার আগের নাম ছিল ‘বঙ্গবন্ধু’। ২০১৯ সালে ছবিটির কাজ শুরু হয়, মাঝে পার হয়েছে চারটি বছর। অবশেষে এটি মুক্তির দোরগোড়ায়। তাই ছবিটি পর্দায় দেখার আকাঙ্ক্ষা তৈরি হয়েছে দর্শকমনে।

তবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক এ ছবিটি ঠিক কবে নাগাদ পর্দায় আসবে তা এখনও নিশ্চিত নয় কিংবা বলতে চাইছেন না সংশ্লিষ্টরা। জানা গেছে, দুই রাষ্ট্রের বিনিয়োগে তৈরি এ সিনেমার মুক্তি অনেকটাই নির্ভর করছে ছবিটির পরিচালক বলিউডের খ্যাতনামা নির্মাতা শ্যাম বেনেগালের ওপর। এই ছবিটি নির্মাণ সংশ্লিষ্ট বাংলাদেশ পক্ষের বেশ ক’জনের সঙ্গে বারবার যোগাযোগের চেষ্টা করা হলেও তারা জানাতে পারেননি, ছবিটি মুক্তির দিনক্ষণ। বিষয়টি নিয়ে কথা বলা হয়েছে সিনেমাটির একাধিক কলাকুশলীদের সঙ্গেও।

চলচ্চিত্রটি নিয়ে এর মূল অভিনেতা আরিফিন শুভ বলেন, ‘এটি দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ের ছবি। তাই অনেককিছুই আন-অফিসিয়াল বলার সুযোগ নেই। রাষ্ট্রীয়ভাবে অনুমোদনের পর আমরা বিষয়টি জানতে পারি।’

এদিকে চলতি বছর বঙ্গবন্ধুর জন্মদিন (১৭ মার্চ) উপলক্ষে প্রকাশিত হয় ছবিটির পোস্টার। তখনই জানানো হয় এটির চূড়ান্ত নাম- ‘মুজিব’। অন্যদিকে, ১৫ আগস্ট জাতির জনকের মৃত্যুবার্ষিকী। পালন করা হচ্ছে জাতীয় শোক দিবস। দিনটিতে এই ছবিকে ঘিরে কোনও আয়োজন থাকছে কিনা তাও জানতে চাওয়া হয়েছিল সংশ্লিষ্টদের কাছে। বিষয়টি নিয়ে ছবিটির শেখ হাসিনা চরিত্রে অভিনয় করা নুসরাত ফারিয়া গতকাল (১৪ আগস্ট) বলেন, ‘‘মুজিব’ চলচ্চিত্র নিয়ে এখনও কোনও আয়োজনের সিডিউল আমি পাইনি। এ বিষয়ে কিছুই এখনও শুনিনি।’’

‘মুজিব’ ছবিটি ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় অংশ নেয়। তখন এর ট্রেলার প্রকাশ পায়। এটি নিয়ে হয় তুমুল আলোচনা-সমালোচনা। তবে শ্যাম বেনেগাল তখন বাংলা ট্রিবিউনকে স্পষ্ট ভাষায় বলেন, ‘যারা সমালোচনা করছেন, তাদের উদ্দেশে আমার একটাই কথা বলার–আপনারা তো এখনও আসল ছবিটাই দেখেননি। তার আগে শুধু একটা ট্রেলার দেখে এত গালমন্দ করার কী যুক্তি থাকতে পারে আমার মাথায় ঢুকছে না। ছবিটা মুক্তি পাক, সবাই দেখুন– তারপর দর্শকদের রায় আমি নিশ্চয় মাথা পেতে নেবো। অন্যদিকে, আরিফিন শুভ দাবি করেন সেটা অফিশিয়াল ট্রেলার ছিলো না। বিষয়টি নিয়েও খোঁজ নেওয়া হয়। জানা যায়, আগামী মাসের শেষে বা অক্টোবরে আসবে ছবিটির অফিশিয়াল ট্রেলার। এর আশেপাশের সময়ে সিনেমাটি মুক্তির তারিখ ঘোষণা করা হবে।

২০১৯ সালের ৩ এপ্রিল বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক নির্মাণের প্রাথমিক কাজে ঢাকায় আসেন বলিউড পরিচালক শ্যাম বেনেগাল। সে সময় এফডিসি পরিদর্শনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর ধাপে ধাপে হয়েছে ছবিটির শিল্পী বাছাই প্রক্রিয়া।

২০২০ সালে করোনা মহামারির কারণে থমকে যায় এর শুটিং। ২০২১ সালে মুম্বাইয়ে সেট ফেলে কাজ শুরু করেন বেনেগাল। যেখানে বাংলাদেশ থেকে উড়ে যান শিল্পী ও কুশলীরা। একই বছর নভেম্বর ঢাকায় হয় ছবিটির বাকি অংশের কাজ।

সিনেমায় বঙ্গবন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন আরিফিন শুভ, বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ। আরও অভিনয় করেছেন দিলারা জামান, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খানসহ শতাধিক শিল্পী।

তবে সিনেমা সংশ্লিষ্ট অনেকেই ধারনা করছেন, বঙ্গবন্ধুর আগামী জন্মদিনকে (১৭ মার্চ) ঘিরে ‘মুজিব’ ছবিটি মুক্তি পাচ্ছে।