আজকের দিন তারিখ ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় বিপাকে তারকারা

মিয়ানমারে সেনাবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় বিপাকে তারকারা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৬, ২০২১ , ১২:১০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : মিয়ানমারের সেনাবিরোধী বিক্ষোভে সমর্থন দেওয়ায় বিপাকে পড়ছেন তারকারা। দুই মাসের বেশি সময় ধরে মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। এতে সক্রিয়ভাবে অংশগ্রহণের পাশাপাশি সমর্থন দিয়েছে সঙ্গীত, অভিনয়সহ বিভিন্ন ক্ষেত্রের তারকারাও। এবার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে সামরিক জান্তা।
গত রবি ও সোমবার মিয়ানমারের সংবাদপত্র গ্লোবাল নিউ লাইটে ওয়ান্টেড লিস্ট প্রকাশ করেছে সামরিক জান্তা। বিক্ষোভে সমর্থন দেওয়ায় অভিনয়, সঙ্গীত, সামাজিক যোগাযোগ মাধ্যমের আলোচিত ব্যক্তিদের বিরুদ্ধে রাষ্ট্রকে অস্থিতিশীল করতে পারে এমন খবর ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। এমন অভিযোগে ৩ বছর পর্যন্ত শাস্তি হতে পারে। এসব ব্যক্তিদের ছবি, নিজ শহর ও ফেসবুক পেজের তথ্যও প্রকাশ করা হয়েছে। ওয়ান্টেড তালিকায় এ পর্যন্ত ৬০ জনের নাম এসেছে বলে বিভিন্ন গণমাধ্যম দাবি করেছে।
মিয়ানমারে চলতি বছরের ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেফতার করা হয় অং সান সুচি ও তার দল ন্যাশলনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী। এর পর থেকে শুরু হওয়া বিক্ষোভে ৪৭ শিশুসহ প্রাণ হারিয়েছে কমপক্ষে ৫৭০ জন। তবে অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার বলছে, এ সংখ্যা হয়তো আরও বেশি।