আজকের দিন তারিখ ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব মালয়েশিয়ায় নতুন সঙ্কটে প্রধানমন্ত্রী মুহিদ্দিন

মালয়েশিয়ায় নতুন সঙ্কটে প্রধানমন্ত্রী মুহিদ্দিন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৩০, ২০২১ , ১:০২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : নতুন সঙ্কটের মুখোমুখি হতে যাচ্ছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন। তার জোটের বড় অংশীদার ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (উমনো) রোববার জানিয়ে দিয়েছে তারা আগামী জাতীয় নির্বাচনে প্রধানমন্ত্রীকে সহযোগিতা করবে না। এর ফলে ক্ষমতাসীন জোটে সঙ্কট গাঢ় থেকে গাঢ় হচ্ছে। প্রধানমন্ত্রী মুহিদ্দিন সরকারের মেয়াদ ১৩ মাস বা এক বছর এক মাস। এর মধ্যেই তিনি দলের ভিতরে লড়াই করছেন। অন্যদিকে নেতৃত্বের লড়াইয়ে চ্যালেঞ্জ জানিয়েছেন বিরোধী দলীয় নেতা আনোয়ার ইব্রাহিম। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, মুহিদ্দিন ইয়াসিনের ক্ষমতাসীন জোটে উমনো হলো সবচেয়ে বড় দল। কিছু নেতা প্রধানমন্ত্রীর নিজের দলের নিষ্ক্রিয়তায় অসন্তোষ প্রকাশ করেছেন। তারা আগাম নির্বাচন দাবি করেছেন। উল্লেখ্য, সামান্য সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছেন মুহিদ্দিন ইয়াসিন। করোনা মহামারির বিরুদ্ধে লড়াই করার অজুহাতে গত জানুয়ারিতে তিনি দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেন। কিন্তু সমালোচকরা মনে করেন, তিনি ক্ষমতা ধরে রাখার জন্যই একাজ করেছেন। উমনো প্রেসিডেন্ট আহমেদ জাহিদ হামিদি বলেছেন, তার দল আগামী নির্বাচনে অংশ নেবে বারিসান ন্যাশনাল জোটের নেতৃত্বে। তারা অন্য কোনো দলকে সমর্থন করবেন না। সহযোগিতা করবেন না। রোববার দলীয় সাধারণ সভায় তিনি বলেছেন, আমরা পেরিকাতান ন্যাশনাল জোটের কোনো অংশ হবো না। এই সিদ্ধান্তই চূড়ান্ত।
মালয়েশিয়ায় ২০২৩ সালের আগে আর নির্বাচনের শিডিউল নেই। কিন্তু উমনোর চাপের ফলে প্রধানমন্ত্রী আগাম নির্বাচন দিলে সেটা আলাদা কথা। তিনি এ বছর বলেছিলেন যত তাড়াতাড়ি সম্ভব নির্বাচন দেবেন। বিরোধী দলীয় কিছু সদস্য দলছুট হয়ে যোগ দিয়েছেন তার দলে। আহমেদ জাহিদ বলেছেন, নির্বাচনের সময়সীমা সুনির্দিষ্ট নয়। আমাদের দৃষ্টিতে তা হতে পারে ২০২৩ সালে। কারণ, এখনও সরকারকে সমর্থন করতে পার্লামেন্টে যথেষ্ট পরিমাণ সদস্য আছেন।
২০১৮ সালে ক্ষমতা হারানোর পর আহমেদ জাহিদসহ উমনোর বেশ কিছু নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। ৬০ বছরেরও বেশি আগে বৃটিশদের কাছ থেকে স্বাধীনতা অর্জনের পর প্রথামবারের মতো ২০১৮ সালে নির্বাচনে পরাজিত হয়েছে জাহিদের দল। রাষ্ট্রীয় তহবিল ১এমডিবির অর্থ ব্যক্তিগত তহবিলে জমা করার এক মামলায় গত বছর ১২ বছরের জেল দেয়া হয়েছে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। তবে তিনি কোনো অন্যায় করেননি বলে জানিয়েছেন।