আজকের দিন তারিখ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
প্রবাসে বাংলা মানব পাচার: যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ৪৬ মাসের দণ্ড

মানব পাচার: যুক্তরাষ্ট্রে বাংলাদেশির ৪৬ মাসের দণ্ড


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৩০, ২০২১ , ১২:৪২ অপরাহ্ণ | বিভাগ: প্রবাসে বাংলা


দিনের শেষে ডেস্ক :  মানব পাচারে জড়িত থাকার অভিযোগে যুক্তরাষ্ট্রে মোহাম্মদ মিলন হোসেন (৪১) নামে এক বাংলাদেশি নাগরিককে ৪৬ মাসের কারাদণ্ড দিয়েছে টেক্সাসের একটি আদালত। মিলন হোসেনের বিরুদ্ধে মানব পাচারে ষড়যন্ত্র ও সহযোগিতার অভিযোগ আনা হয়েছে। তিনি এক সময় মেক্সিকোর তাপাচুলায় বসবাস করতেন। মানব পাচারের এ মামলায় মোক্তার হোসেন নামে আরও এক বাংলাদেশির নাম এসেছে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বুধবার তাদের ওয়েবসাইটে এই রায়ের খবর প্রকাশ করে।

মামলার নথিতে বলা হয়েছে, ২০১৭ সালের মার্চ থেকে ২০১৯ সালের জুনের মধ্যে বিভিন্ন দেশের পাচারকারীদের সঙ্গে যোগসাজশে মিলন বহু মানুষকে বৈধ কাগজপত্র ছাড়া মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রের সীমান্তে পৌঁছে দিতে সহযোগিতা করেছেন। যুক্তরাষ্ট্রে পাঠানোর আগে মেক্সিকোতে রাখার জন্য তাপাচুলার একটি হোটেলের ব্যবস্থা করেছিলেন মিলন। সেখান থেকে পাচারের শিকার হওয়া লোকজনকে মেক্সিকোর মন্টেরিতে পাঠানোর জন্য টিকিটসহ অন্যান্য ব্যবস্থা করতেন মিলন। সেখান থেকে তার সহযোগী মোক্তার হোসেন তাদের অবৈধভাবে যুক্তরাষ্ট্রে পৌঁছাতে সহায়তা করতেন।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের সহকারী অ্যাটর্নি জেনারেল কেনেথ এ পোলাইট জুনিয়র বলেন, মানব পাচারের এই আন্তর্জাতিক চক্র বাংলাদেশের অভিবাসনপ্রত্যাশীদের জীবনকে ঝুঁকিতে ফেলছে। সাদার্ন ডিস্ট্রিক্ট অব টেক্সাসে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী অ্যাটর্নি জেনিফার বি লোয়েরি বলেন, এই অপরধীদের কাছে মানুষের জীবনের চেয়ে টাকা বড়।