আজকের দিন তারিখ ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব মহারাষ্ট্রে বন্যা ও ধসে মৃত বেড়ে ১৩৬

মহারাষ্ট্রে বন্যা ও ধসে মৃত বেড়ে ১৩৬


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ২৪, ২০২১ , ২:১৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ভারতের মহারাষ্ট্র রাজ্যে প্রবল বৃষ্টির ফলে বন্যা ও তার জেরে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৩৬। ইতোমধ্যেই ৮৪ হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে বিপর্যয় মোকাবেলা বাহিনী। এ ছাড়া ভারতের আবহাওয়া অধিদফতরের পক্ষ থেকে মহারাষ্ট্রের ছয় জেলায় লাল সতর্কতা (রেড এলার্ট) জারি করা হয়েছে। খবর আনন্দবাজার অনলাইনের। মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়েছে, রাইগড় ও সাতারা জেলায় মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। রাইগড়ের মাহাদ এলাকায় ভূমিধসের ফলে একটি গ্রামের ৩৮ জনের মৃত্যু হয়েছে। পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সেখানে এখনও উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছে।

এ ছাড়া বন্যার জেরে পুণে ডিভিশন থেকে মোট ৮৪ হাজার ৪৫২ জনকে উদ্ধার করে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে শুধুমাত্র কোলাপুর জেলা থেকেই ৪০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। সাংলি জেলা থেকে ৩৬ হাজার মানুষকে নিরাপদ সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৫৪টি গ্রাম সম্পূর্ণ জলমগ্ন হয়ে পড়েছে। এ ছাড়া আরও ৮২১টি গ্রামের কিছু এলাকা জলের তলায়। বন্যায় আটকে পড়াদের উদ্ধার কাজ অব্যহত রয়েছে

ভারতের আবহাওয়া অধিদফতরের তরফে ইতোমধ্যেই রাইগড়, রত্নগিরি, সিন্ধুদূর্গ, পুণে, সাতারা ও কোলাপুর জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। উদ্ধারকাজে রাজ্য ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে ভারতীয় সেনা ও নৌবাহিনীও যোগ দিয়েছে। হেলিকপ্টারে করে দুর্গতদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হচ্ছে। নামানো হয়েছে নৌকা।