আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ভারত ও পাকিস্তান ভালো বন্ধু হবে: মালালা

ভারত ও পাকিস্তান ভালো বন্ধু হবে: মালালা


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ২, ২০২১ , ১:১৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ভারত ও পাকিস্তান একে অপরের চিরবৈরী ভাবাপন্ন প্রতিবেশী স্বাধীনতার পর থেকে তিনবার যুদ্ধে জড়িয়েছে। এর মধ্যে দুবারই যুদ্ধ হয়েছে কাশ্মীর নিয়ে, এখনও এর রেশ কমেনি। এতকিছুর পরও ভারত ও পাকিস্তানকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখাটা নিজের স্বপ্ন বলে জানিয়েছেন পাকিস্তানি মানবাধিকারকর্মী ও নোবেলজয়ী মালালা ইউসুফজাই। খবর দ্য হিন্দুর। ভারতের জয়পুরে রোববার এক সাহিত্য উৎসবে ভার্চুয়ালি যোগ দেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা। ওই অনুষ্ঠানেই মালালা তার এ আশার কথা শোনান। তিনি বলেন, আপনারা ভারতীয়, আমি পাকিস্তানি। আমরা আমাদের মতো ভালো আছি। তা হলে এত বিদ্বেষ কেন? সীমান্ত নিয়ে বিভাজন পুরনো দর্শন, এখন আর এসব কাজ করে না।
তিনি আরও বলেন, মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই। ভারত ও পাকিস্তানের আসল শত্রু হলো– দারিদ্র্য, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এই শত্রুগুলোর বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা। ভারত ও পাকিস্তানকে একে অপরের সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চান বলে জানান মালালা।
পাকিস্তানে ২০১২ সালে স্কুলে যাওয়ার সময় মালালা ইউসুফজাই সন্ত্রাসীদের হামলার শিকার হন। সেই ঘটনায় সারাবিশ্বে আলোড়ন সৃষ্টি হয়। এর পর সুস্থ হয়ে নারীদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে কাজ করে চলেছেন তিনি। পরে শান্তিতে নোবেল জয় করেন এ মানবাধিকারকর্মী।