আজকের দিন তারিখ ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// বিশ্ববিদ্যালয় খুলতে বৈঠক শুরু

বিশ্ববিদ্যালয় খুলতে বৈঠক শুরু


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১৪, ২০২১ , ১২:৪৫ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  স্কুল-কলেজ খুলে দেওয়ার পর এবার দেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসেছে শিক্ষা মন্ত্রণালয়। এ বৈঠকে বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় অনলাইনে এ বৈঠক শুরু হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান। এর আগে গত ২৬ আগস্ট করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার বিষয়ে দেশে করোনা প্রতিরোধে গঠিত টেকনিক্যাল কমিটির সঙ্গে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে ধাপে ধাপে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

তখন জানানো হয়েছিল বিশ্ববিদ্যালয় খোলা শুরু হবে আগামী ১৭ অক্টোবর থেকে। তবে এর আগে সকল বিশ্ববিদ্যালয় থেকে টিকা সক্রান্ত তথ্য পাঠাতে হবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। যেসব বিশ্ববিদ্যালয় শতভাগ টিকার আওতায় আসবে সেগুলো আগে খুলবে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। দেড় বছর পর রোববার থেকে খুলে দেওয়া হয়েছে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সোমবার খুলেছে মেডিক্যাল কলেজ, ডেন্টাল ও নার্সিং সংক্রান্ত শিক্ষাপ্রতিষ্ঠান।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, ‘দুয়েক দিনের মধ্যেই বৈঠকটি অনুষ্ঠিত হবে।’ শিক্ষাসচিব বলেন, ‘আমরা খুব শিগগিরই…তারিখটা এখনই বলছি না, সেটা মাননীয় মন্ত্রী মহোদয়ের মাধ্যমে আপনারা জানতে পারবেন। তবে খুব শিগগিরই একটি মিটিং করব। এর পরেই হয়তো আমরা বলতে পারব বর্তমান পরিস্থিতি কী।

‘সেই মিটিংয়ে আমরা আমাদের জাতীয় পরামর্শক কমিটিকেও আমন্ত্রণ জানাব। তারা তাদের অবস্থানটা জানাবেন। সেখান থেকেই হয়তো আমরা একটি সিদ্ধান্ত জানাতে পারব। সেটি ১৬ তারিখের আগেই অনুষ্ঠিত হবে। আমরা আশা করছি, ১৬ তারিখের আগেই মিটিংটা করতে পারব।’মাহবুব হোসেন বলেন, ‘এতে মঞ্জুরি কমিশন, সকল ভিসিগণ ও শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। পরিস্থিতির উন্নতি বিবেচনা করে জাতীয় পরামর্শক কমিটির পরামর্শ বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবেন। অক্টোবরের আগে বিশ্ববিদ্যালয় খুলতে আমরা কোনো সমস্যা দেখছি না। তাদের প্রস্তুতি তাদের বক্তব্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

‘আমরা শিক্ষা প্রতিষ্ঠান খুলতে চাই তাদের শিক্ষা কার্যক্রম শুরু করতে চাই। আমরা ক্লাশ ওয়ান থেকে টুয়েলভ পর্যন্ত যে খুলেছি আমাদের উদ্দেশ্য একটাই।’করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি ভালোর দিকে থাকায় দ্রুত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়গুলোও খুলে দিতে ভাবছে সরকার। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনারোধী টিকার আওতায় আনতেও কার্যক্রম চলছে।