আজকের দিন তারিখ ২৫ সেপ্টেম্বর, ২০২০, বৃহস্পতিবার, ১০ আশ্বিন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
স্পোর্টস বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হচ্ছে না এ বছর

বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ হচ্ছে না এ বছর


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৩, ২০২০ , ১১:০৯ পূর্বাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে প্রতিবেদক : করোনা মহামারীর কারণে ফের স্থগিত হল ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপ বাছাইপর্বের খেলা। অক্টোবর ও নভেম্বরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বাংলাদেশ দলের চারটি ম্যাচ, যা এখন অনুষ্ঠিত হবে আগামী বছর সুবিধাজনক সময়ে।
বুধবার নিজেদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)। এএফসির ভাষ্যমতে, ‘বিভিন্ন দেশের করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণ করে আগামী বছর ম্যাচ চারটির দিনক্ষণ নির্ধারণ করা হবে।’ এর আগে করোনার কারণে মার্চেও একবার বন্ধ হয়েছিল এই টুর্নামেন্ট। বিশ্বকাপ বাছাইয়ের জন্য জাতীয় ফুটবল দলের ব্রিটিশ কোচ জেমি ডে’র সঙ্গে দু’বছরের নতুন চুক্তি করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জুলাইয়ের শেষ দিকে ক্যাম্পের জন্য ডাকা হয় ৩৬ ফুটবলারকে। গত ৫ আগস্ট থেকে পর্যায়ক্রমে ৩০ ফুটবলার রিপোর্ট করেন।
ক্যাম্পের শুরুতে ১৮ জন ফুটবলার করোনা পরীক্ষায় পজিটিভ হওয়ায় বাফুফে বেগতিক অবস্থায় পড়ে। বাংলাদেশ দলের ১৮ জন ফুটবলারের পজিটিভ হওয়ার খবর দক্ষিণ এশিয়ার অনেক মিডিয়ায় চাউর হয়। ফলে সোমবার দুটি প্রতিষ্ঠানে দু’বার করোনা পরীক্ষা দেন ৩০ ফুটবলার।
চারবার করোনা পরীক্ষা দিয়ে গাজীপুরের রিসোর্টে জাতীয় দলের ক্যাম্পে রয়েছেন ফুটবলাররা। এরই মাঝে হঠাৎ করে বিশ্বকাপ বাছাই স্থগিতের ঘোষণা এলো। এএফসি থেকে বলা হয়, ‘বিভিন্ন দেশে করোনা পরিস্থিতি বিবেচনা করেই ফিফা ও এএফসি সিদ্ধান্ত নিয়েছে, বিশ্বকাপ ও এশিয়া কাপ বাছাইপর্বের ম্যাচগুলো এ বছর আর হবে না, যা
আগামী বছর সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে। সবার স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। তবে ফিফা ও এএফসি এই অঞ্চলের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ এবং ম্যাচের নতুন তারিখ বের করার জন্য একসঙ্গে কাজ চালিয়ে যাবে। তাই বাছাইপর্বের নতুন সূচি পরে বিস্তারিতভাবে জানিয়ে দেয়া হবে।’ বাংলাদেশের চারটি ম্যাচ ছিল সিলেটে। ৮ অক্টোবর আফগানিস্তান, ১৩ অক্টোবর দোহায় কাতার, ১২ নভেম্বর সিলেটে ভারত এবং ১৭ নভেম্বর একই ভেন্যুতে ওমানের বিপক্ষে।
এএফসির এমন সিদ্ধান্তে খুশি জেমি। সামাজিক যোগাযোগের মাধ্যমে তিনি বলেন, ‘এএফসি খুব ভালো সিদ্ধান্ত নিয়েছে। সবার আগে ফুটবলার ও তাদের নিরাপত্তা প্রয়োজন। তবে ক্যাম্পের বিষয়ে বাফুফের সঙ্গে আমাকে কথা বলতে হবে।’
জাতীয় দলের ম্যাচগুলো স্থগিত রাখলেও ক্লাব পর্যায়ের ম্যাচগুলোর ব্যাপারে কিছু বলেনি এএফসি। তাদের পরিকল্পনা এএফসি কাপ ও এএফসি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচগুলো একই ভেন্যুতে করার। ইতোমধ্যে সেই ফিকশ্চারও প্রকাশ করেছে তারা। ফিকশ্চার অনুযায়ী, বাংলাদেশের ক্লাব বসুন্ধরা কিংসকে মালদ্বীপ যেতে হবে অক্টোবরের শেষদিকে এএফসি কাপের ম্যাচগুলো খেলতে। তবে সামগ্রিক পরিস্থিতিতে এই খেলাও হয় কি না সেটাও দেখার বিষয়।