আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ফের বাড়ছে ভোজ্যতেলের দাম

ফের বাড়ছে ভোজ্যতেলের দাম


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ২৬, ২০২১ , ১২:৫৯ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : দেশের বাজারে ফের বাড়তে যাচ্ছে ভোজ্যতেলের দাম। বাণিজ্য মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাঠিয়েছেন ব্যবসায়ীরা। সেই আলোকে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৪৪ টাকা করার প্রস্তাব দেয়া হয়েছে। মঙ্গলবার ঢাকার কারওয়ান বাজারের পাইকারি দোকানগুলোতে প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১১৮ টাকায় বিক্রি হচ্ছিল। আর খুচরা মুদি দোকানে তা বিক্রি হচ্ছিল প্রতি লিটার ১২০ টাকায়, প্রতিকেজি ১৩১ টাকায়।

ব্যবসায়ীদের লিখিত প্রস্তাব পাওয়ার কথা স্বীকার করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য) এএইচএম সফিকুজ্জামান। তিনি বলেন, ব্যবসায়ীদের প্রস্তাব পেয়েছি। প্রস্তাবের প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের ডেকেছেন। আগামী বৃহস্পতিবার তাদের সঙ্গে বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

অতিরিক্ত সচিব এএইচএম সফিকুজ্জামান আরো বলেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি। সেই হিসেবে ব্যবসায়ীরা গত রমজানেই লিটার প্রতি ৫ টাকা করে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছিল। কিন্তু রমজান এবং ঈদ উপলক্ষে সরকার ২ টাকা করে বাড়ানোর অনুমতি দিয়েছে।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা হায়দার বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিনসহ ভোজ্যতেলের দাম এতই বেড়েছে যে ঋণপত্র (এলসি) খোলা বন্ধ হয়ে যাচ্ছে। দেশের বাজারে দাম সমন্বয় না করলে কেউ এলসি খুলবেন না, তাতে আরও সংকট হবে। তবে এক লাফে ১৩ টাকা বৃদ্ধির বিষয়ে কিছু বলতে চাননি তিনি।