আজকের দিন তারিখ ৬ মার্চ, ২০২১, শুক্রবার, ২১ ফাল্গুন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
জাতীয় প্রথম ঘণ্টায় বিএসএমএমইউতে টিকা নিলেন ৫০ জন

প্রথম ঘণ্টায় বিএসএমএমইউতে টিকা নিলেন ৫০ জন


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৭, ২০২১ , ১২:২৪ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : কোভিড -১৯ মোকাবেলায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনার টিকাদান কার্যক্রম শুরু হয়েছে।
রোববার সকাল ৯টার দিক টিকাদান শুরু হয়। এখানে প্রথম এক ঘণ্টায় প্রায় ৫০ জন টিকা নিয়েছেন। এদিন হাইকোর্টের তিন বিচারপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ ঢাবির ২০ শিক্ষক টিকা নিয়েছেন। বিএসএমএমইউ হাসপাতালে টিকা দেওয়ার জন্য ৮টি বুথ স্থাপন করা হয়েছে। মূলত ভিআইপি ও করোনার সম্মুখসারির যোদ্ধাদের এখান থেকে টিকা দেওয়া হচ্ছে। টিকা দেওয়ার পর টিকাগ্রহণকারীকে টিকাদান-পরবর্তী কক্ষ বা পোস্ট ভ্যাকসিনেশন রুমে নেওয়া হচ্ছে। সেখানে নির্দিষ্ট সময় পর্যন্ত টিকাগ্রহণকারী ব্যক্তিকে পর্যবেক্ষণ করা হচ্ছে। বিএসএমএমইউতে ‘পোস্ট ভ্যাকসিনেশন ম্যানেজমেন্ট’ নামে একটি সেন্টার খোলা হয়েছে। মূলত, টিকা নেওয়ার পর টিকাগ্রহণকারীর কোনো সমস্যা হলে তা ব্যবস্থাপনার জন্য এই সেন্টারটি খোলা হয়েছে। শনিবার বেলা আড়াইটা পর্যন্ত টিকা নেওয়ার জন্য ৩ লাখ ২৮ হাজার ১৩ জন নাম নিবন্ধন করেছেন। রোববার সকাল ১০টা মহাখালী স্বাস্থ্য ভবনে ভার্চুয়ালি টিকা কার্যক্রমের উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রাজধানী ঢাকায় ৫০টি হাসপাতালে ২০৪ টিম এবং ঢাকার বাইরে সারা দেশে ৯৫৫টি হাসপাতালে ২১৯৬টি টিম টিকা প্রয়োগে যুক্ত থাকবে। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালে টিকা নেবেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, দুর্যোগ প্রতিমন্ত্রী এনামুল হক।
মন্ত্রিপরিষদ বিভাগ সচিব টিকা নেবেন শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট ও হাসপাতালে। এর আগে ২৭ জানুয়ারি একজন নার্স টিকা গ্রহণের মধ্য দিয়ে প্রাথমিক কার্যক্রম শুরু হয়। ওই দিন আরও ২৫ জন টিকা নেন। পরদিন রাজধানীর ৫টি হাসপাতালে আরও ৫৪১ জনকে দেওয়া হয়। পার্শ্বপ্রতিক্রিয়া বোঝার জন্য এদের পর্যবেক্ষণে রাখা হয়। খুব একটা সমস্যা না হওয়ায় ৭ ফেব্রুয়ারি সারা দেশে একযোগে টিকা প্রয়োগ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।