আজকের দিন তারিখ ২৫ ফেব্রুয়ারি, ২০২১, বৃহস্পতিবার, ১২ ফাল্গুন, ১৪২৭
সর্বশেষ সংবাদ
স্পোর্টস প্রতি মাসেই সেরা ক্রিকেটার নির্বাচন করবে আইসিসি

প্রতি মাসেই সেরা ক্রিকেটার নির্বাচন করবে আইসিসি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৮, ২০২১ , ১১:৩৪ পূর্বাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : এতদিন বর্ষসেরা কিংবা দশকসেরা ক্রিকেটার নির্বাচিত করে আসছিল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। এবার ক্রিকেটারদের পুরো মাসের পারফরম্যান্সের ভিত্তিতে ‘প্লেয়ার অফ দ্যা মান্থ’ নির্বাচিত করবে বিশ্ব ক্রিকেটের এই নিয়ন্ত্রক সংস্থাটি। নারী এবং পুরুষ দুই বিভাগেই থাকবে এই পুরস্কার।
প্রত্যেক মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রে আইসিসি ভোটিং পদ্ধতি অনুসরণ করবে। এই ভোটিং পদ্ধতিতে অংশ নেবে আইসিসির ভোটিং একাডেমি এবং বিশ্ব জুড়ে ক্রিকেট সমর্থকরা। জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকারদের সমন্বয়ে গঠন করা হবে আইসিসির ভোটিং একাডেমি। সমর্থকদের মধ্যে থাকবেন বিশ্বজুড়ে আইসিসির নিবন্ধিত ক্রিকেট ভক্তরা। বছরের প্রত্যেক মাসে মাঠের পারফরম্যান্স আর সামগ্রিক অর্জন মিলিয়ে তিনজন ক্রিকেটারের একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করে দেবে আইসিসি অ্যাওয়ার্ডের নমিনেশন কমিটি।
সেই তিনজন থেকে আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচিত হবেন মাসের সেরা নারী ও পুরুষ ক্রিকেটার। আইসিসির অফিশিয়াল ওয়েবসাইটে ভোট দেবেন নিবন্ধিত ক্রিকেট অনুসারীরা। আর ভোটিং একাডেমীর সদস্যরা ভোট দেবেন মেইলে।
আইসিসি বিজয়ীর নাম ঘোষণা করবে প্রতি মাসের দ্বিতীয় সোমবার। সেরা ক্রিকেটার নির্বাচনের ক্ষেত্রেও থাকছে একটি বিশেষ নিয়ম। এখানে সবথেকে বেশি প্রাধান্য পাবে ভোটিং একাডেমীর ভোট। তাদের শতকরা ৯০ ভাগ ভোট বিবেচনা করা হবে। বাকি ১০ ভাগ বিবেচনা করা হবে নিবন্ধিত সমর্থকদের ভোট। পারফরম্যান্সের ভিত্তিতে জানুয়ারির সেরা ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকায় থাকার জোর বিবেচনায় থাকবেন: স্টিভেন স্মিথ, জো রুট, রবিচন্দ্রন অশ্বিন, মারিয়ান ক্যাপ, নিদা দার, রহমানউল্লাহ গুরবাজ, মোহাম্মদ সিরাজ, ঋষাভ পান্ত, থাঙ্গারাসু নাটারাজন, ওয়াশিংটন সুন্দরের মতো ক্রিকেটাররা।