আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস প্রতিবাদের মুখে পেলের নামে হচ্ছে না মারাকানা স্টেডিয়াম

প্রতিবাদের মুখে পেলের নামে হচ্ছে না মারাকানা স্টেডিয়াম


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ১০, ২০২১ , ১:১৭ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নামকরণের সিদ্ধান্ত হয়েছিল কিংবদন্তি ফুটবলার পেলের নামে। কিন্তু প্রতিবাদের মুখে সেই সিদ্ধান্ত থেকে সরে এলো রিও ডি জেনেরিওর রাজ্য সরকার।
গত মার্চে রিও ডি জেনেরিওর রাজ্য আইনসভায় মারাকানা স্টেডিয়ামের নাম বদলানোর প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। প্রস্তাব অনুযায়ী, স্টেডিয়ামের নতুন নাম হবে ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো- রেই পেলে স্টেডিয়াম’। ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো’ হচ্ছে ৮০ বছর বয়সী কিংদবন্তির পুরো নাম আর ‘রেই’ মানে ‘পর্তুগালের রাজা’। নামকরণ চূড়ান্ত হওয়ার আগে রিও ডি জেনেরিওর রাজ্য গভর্নরের অনুমোদন লাগার কথা ছিল। কিন্তু সেই সিদ্ধান্তে ভেটো দিয়েছেন রাজ্য গভর্নর ক্লাউদিও কাস্ত্রো।
প্রতিবাদকারীদের দাবি, রিওর বাসিন্দা নন এমন কারো নামে মারাকানার নামকরণ করা ঠিক হবে না। তাদের দাবির প্রতি সমর্থন জানিয়েছেন ১৯৭০ বিশ্বকাপজয়ী দলের জেরসন এবং মারিও ফিলহোর নাতিও। ব্রাজিলের জার্সিতে ৩টি বিশ্বকাপজয়ী পেলে সান্তোসের হয়ে ভাস্কো দা গামার বিপক্ষে ১৯৬৯ সালে এই মারাকানায় ক্যারিয়ারের ১ হাজারতম গোলটি করেন। এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ১৯৫০ ও ২০১৪ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। এছাড়া ২০১৬ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও হয় এখানেই।
বলা হয় মারাকানায় অনুষ্ঠিত উরুগুয়ে ও ব্রাজিলের মধ্যকার ১৯৫০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি নাকি গ্যালারিতে বসে প্রায় ২ লাখ মানুষ উপভোগ করেছেন। ওই ম্যাচটি জিতে শিরোপা জিতে নেয় উরুগুয়ে। বর্তমানে অবশ্য এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৭৮ হাজার ৮৩৮।