আজকের দিন তারিখ ২৯শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
লাইফ স্টাইল নাড়ির টানে নাভির যত্ন

নাড়ির টানে নাভির যত্ন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ২৭, ২০২১ , ২:৫২ অপরাহ্ণ | বিভাগ: লাইফ স্টাইল


দিনের শেষে প্রতিবেদক :  মায়ের পেটে সন্তান নাড়ির মাধ্যমে বড় হয়ে ওঠার শক্তি পেয়ে থাকে। গর্ভে শিশুর বড় হয়ে ওঠার জন্য নাড়ি গুরুত্বপূর্ণ । এ জন্যই মানুষ বলে নাড়ির টান। মায়ের নাড়ির সঙ্গে শিশুর নাভির থাকে সরাসরি যোগাযোগ। তবু নাভির প্রতি আমরা উদাসিন। আমাদের অনেকেরই হয়তো জানা নেই যে, শরীরের কতটা গুরুত্বপূর্ণ অঙ্গ নাভি। দেহের অনেক রোগ থেকে মুক্তি মিলে নাভির যত্নে। আপনাকে সুস্থ রাখবে নাভির যত্নই। আমরা শরীরের বেশির ভাগ অংশের প্রতি যত্ন নিলেও কিছু অংশ আছে যেগুলোর প্রতি আমরা তেমন যত্নশীল না। আর অবহেলিত ওই অংশের সাথে জড়িয়ে থাকে আমাদের শরীরের সুস্থতা। এর মধ্যে অন্যতম হলো নাভী। যা নিয়ে আমরা সাধারণত কথা বলতেই লজ্জ্বা পাই। কিন্তু এর একটু যত্নে আমরা অনেক সুস্থ থাকতে পারি। এমনকি নাভীর আলাদা কোন যত্নও নেই না আমরা। এই অংশটির প্রতি আমাদের একদমই খেয়ালও থাকেনা। তবে নাভীর যত্নে তেল বেশ উপকারী।

আজকের আয়োজনে থাকছে নাভির যত্নে তেলের ব্যবহার

আমাদের শরীরের যখন অসুস্থ্যতা বোধ করি তখনি বুঝতে হবে নাভির মধ্যে হয়তো ময়লা জমা হয়েছে। অনেকের নাভীতে ময়লা জমে খারাপ অবস্থা হয়ে থাকে। এই ময়লা পরিষ্কারের জন্য নিয়মিত তেল মাখুন নাভীতে। তেল সাহায্য করে মরা চামড়া ও ময়লাকে সহজে তুলে ফেলতে। আমরা সচারচর নাভির পরিষ্কার করি না তাই নাভিতে ময়লা খুব শক্ত হয়ে আটকে থাকে। আর অনেক দিন পর যখন পরিষ্কার করতে যাওয়া হয় তখন ব্যাথা পাওয়া যায়। তাই এই কাজটি করতে হবে খুবই সাবধানে।

নাভীর এই জমে থাকা ময়লা থেকে যে কোন ইনফেকশনের সৃষ্টি হতে পারে। আর নাভী খুবেই অল্প সময়ের মধ্যে ময়লা হয়ে যায়। এছাড়াও এছাড়া নাভি অনেক বেশি সময় ধরে আর্দ্র থাকলেও নাভিতে ইনফেকশন দেখা দিতে পারে। এক্ষেত্রে, সঠিক তেল ব্যবহার করলে নাভির ইনফেকশন দ্রুত সেরে যায়। তবে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন এর যত্নে। এতে রয়েছে প্রচুর পরিমাণে এন্টি-ব্যাক্টেরিয়াল এবং এন্টি-ফাংগাল উপাদান।

সাধারণত যাদের হজমে সমস্যা, ডায়রিয়া, ফুড পয়জনিং এর মতো সমস্যাগুলো থাকে তারা এর থেকে মুক্তি পেতে নাভিতে ব্যবহার করতে পারেন তেল যা খুবই খুব জরুরি এবং বেশ উপকারও মিলবে। প্রচণ্ড পেটে ব্যথা অনুভব হয়ে থাকে প্রতিমাসের পিরিয়ডসের সময়। তবে এই পেটে ব্যথা অনেকখানি কমিয়ে আনা সম্ভব নাভি এবং পেটে তেল ব্যবহার করার মাধ্যমে। এক্ষেত্রে করতে পারেন কয়েক ফোঁটা নারকেল তেল কিংবা অলিভ অয়েল পেটেন খুবই নমনীয়ভাবে ম্যাসাজ করলে কিছুক্ষণ পর দেখা যাবে ব্যথা অনেকটা কমে গেছে।

যারা ব্রণ ও ফুসকুড়ির হাত থেকেমুক্তি পেতে চান তারা নিয়মিত নাভিতে নিম তেল ব্যবহার করুন। তবে মেয়েদের আবার ব্রণ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। তবে নিমিষেই মুক্তি মিলবে ভিতে নিম তেল ব্যবহার করলে। মেয়েদের সৌন্দর্য চর্চার অন্যতম উপকরণ হলো নারকেল তেল যার কথা আলাদা করে বলার কোন প্রয়োজন ও হয় না। তবে এর বেশ উপকারিতাও আছে। বিশেষজ্ঞরা বলছেন নাভিতে নারকেল তেল দিলে ফার্টিলিটি বা প্রজনন শক্তির উন্নত হয়। এছাড়াও আপনার গায়ের ত্বক নমনীয় হবে নারিকেল তেল অথবা অলিভ অয়েল নাভিতে দিয়ে ও পেটে হালকা করে মালিশ করলে।