আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব নন্দীগ্রামে গুলির ঘটনা নিয়ে মমতার বিস্ফোরক মন্তব্য

নন্দীগ্রামে গুলির ঘটনা নিয়ে মমতার বিস্ফোরক মন্তব্য


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ৩০, ২০২১ , ২:৫০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ২০০৭ সালের ১৪ মার্চ নন্দীগ্রামে জমি আন্দোলনে যে গুলির ঘটনা ঘটেছিল সেটার পেছনে ছিলেন অধিকারী বাড়ির নেতারা। অর্থাৎ শুভেন্দু অধিকারী ও তার বাবা শিশির অধিকারীরা। নন্দীগ্রামে ২৪ হাজার একর জমি অধিগ্রহণবিরোধী আন্দোলনে ওই দিন মমতার সঙ্গে নেতৃত্ব দিয়েছিল অধিকারী পরিবার। এই অধিকারী পরিবারের কর্তা শিশির অধিকারী ও তার ছেলে শুভেন্দু অধিকারীসহ গোটা অধিকারী পরিবার সেদিন নন্দীগ্রামে আন্দোলনের নেতৃত্বে ছিলেন। সেদিন পুলিশের গুলিতে নিহত হন আন্দোলনকারী ১৪ গ্রামবাসী। আর এই মৃত্যুকে ঘিরে নন্দীগ্রামে শুরু হয় ব্যাপক আন্দোলন।

আন্দোলন চলে সেদিনকার এই রাজ্যের শাসক দল বামফ্রন্টের বিরুদ্ধে। পাশাপাশি মমতা একই সঙ্গে হুগলির সিঙ্গুরে টাটাকে ন্যানো গাড়ির কারখানা গড়ার জন্য দেওয়া ৯৯৭ একর জমি অধিগ্রহণের বিরুদ্ধেও ব্যাপক আন্দোলন গড়ে তোলেন। নন্দীগ্রাম ও সিঙ্গুরের জমি অধিগ্রহণবিরোধী আন্দোলনের জেরে সুফল পান মমতা। ২০১১ সালের বিধানসভা নির্বাচনে মমতা বামফ্রন্টের ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে ক্ষমতায় আসেন। সেই থেকে মানুষও জানত ২০০৭ সালের ১৪ মার্চ গুলিবর্ষণের ঘটনার পেছনে ছিল বামফ্রন্টের নেতাদের হাত। কিন্তু দীর্ঘ ১৪ বছর পর গত ২৮ মার্চ মমতা চমকে দিলেন পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম বিধানসভা আসনে প্রচারে গিয়ে। নন্দীগ্রাম আসনেই এবার লড়ছেন তিনি।

আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির প্রার্থী শুভেন্দু অধিকারী। এই আসনের এবার লড়াই হবে তীব্র। শুভেন্দু আগেই ঘোষণা দিয়েছেন, তিনি মমতাকে ৫০ হাজার ভোটের ব্যবধানে হারাবেন। মমতাও চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন এই আসনে বিপুল ভোটে তিনিই জিতবেন। রোববার বিকেলে নন্দীগ্রামের বিরুলিয়া বাজারে দোল উৎসবে যোগ দিয়ে মমতা তার ভাষণে একহাত নেন শুভেন্দু অধিকারীসহ ওই পরিবারের সদস্যদের। তার ভাষ্য, এই নন্দীগ্রামে ‘বাপ-বেটার’ পারমিশন ছাড়া পুলিশও ঢুকতে পারত না। তাই সেদিনের আন্দোলনের মূল কারিগর ছিল এই অধিকারী পরিবার।

মমতা বলেন, ‘কারা গুলি চালিয়েছিল আপনাদের মনে আছে। মনে পড়ছে? অনেকে পুলিশের ড্রেস পরে এসেছিল। নিশ্চয়ই ভুলে যাননি আপনারা? আমার সব মনে আছে। মনে আছে হওয়াই চটি পরে এসেছিল ওরা। এবারও সেই সব কেলেঙ্কারি করার জন্য ওরা প্রস্তুত হচ্ছে। অনেকে বিএসএফ, সিআইএসএফের ড্রেসও কিনছে।’

মমতা আরও বলেন, ‘সেদিন শিশির অধিকারীকে আমি যখন কেন্দ্রীয় মন্ত্রী করি, তখন এই ছেলে শুভেন্দু অধিকারী তার বাবাকে মেনে নেয়নি। বাবার শপথের সময় শুভেন্দু উপস্থিত হননি।’ এদিকে সাংসদ শিশির অধিকারীও একহাত নিয়ে মমতাকে বলেছেন, ‘আমার ৮২ বছর বয়সে এত বড় মিথ্যেবাদী নেত্রীকে আমি দেখিনি। উনি যেসব মিথ্যে কথা বলছেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন ওপরওয়ালা। এবার হেরে যাওয়ার ভয়তে উনি এখন মিথ্যে কথা বলছেন, প্রলাপ বকছেন। নন্দীগ্রামের মানুষ এবার এর জবাব দেবেন।’