আজকের দিন তারিখ ২৫শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ১৪টি বাজার মনিটরিং টিম কাজ করছে

দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে ১৪টি বাজার মনিটরিং টিম কাজ করছে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৭, ২০১৬ , ১২:১৬ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


Tofayelকাগজ অনলাইন প্রতিবেদক: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, রমজান মাসে দেশের বাজার নিয়ন্ত্রণ ও দ্রব্যসামগ্রীর মূল্য স্থিতিশীল রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ঢাকা মহানগরীতে ১৪টি বাজার মনিটরিং টিম নিয়োজিত রাখা হয়েছে।

প্রতিদিন ২টি করে টিম মোট ৬টি বাজার পরিদর্শন করছেন। অপরাধ সংঘটিত হলে প্রয়োজনে জরিমানাসহ অন্যান্য শাস্তিও আরোপ করবেন টিমের সদস্যরা।

জাতীয় সংসদে মঙ্গলবার সকালে নোয়াখালী-৩ আসনের মামুরুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, রাজধানীর মহানগর এর বাইরের বাজারগুলোতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পচিালনাপূর্বক নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখা হচ্ছে বলে মন্ত্রী দাবি করেন।

নাটোর-১ আসনের আবুল কালামের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, খাদ্যপণ্যে ফরমালিনের অপব্যবহার রোধকল্পে ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৫ প্ররণয়নের সঙ্গে সঙ্গে ফরমালিনের অপব্যবহার প্রায় শূন্যের কোঠায় নেমে এসেছে।

মন্ত্রী বলেন, বাজারে ফরমালিনমুক্ত ও ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে খাদ্য মন্ত্রণায়ল নিরাপদ আইন-২০১৩ প্রবর্তন করেছে। এই আইনের অধীন একটি কর্তৃপক্ষও সৃষ্টি হয়েছে। এই আইনে ৫৮ ও ৫৯ ধারায় ভেজাল প্রতিরোধে শাস্তির বিধান রয়েছে। এছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর কতিপয় ধারায় ভেজাল প্রতিরোধের বিধান রাখা হয়েছে বলে বাণিজ্যমন্ত্রী জানান।