আজকের দিন তারিখ ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সোমবার, ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সাহিত্য কথা চলে গেলেন লেখক ফরহাদ খান

চলে গেলেন লেখক ফরহাদ খান


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১, ২০২১ , ২:৫৯ অপরাহ্ণ | বিভাগ: সাহিত্য কথা


দিনের শেষে প্রতিবেদক :  ক্যান্সার আক্রান্ত হয়ে মারা গেছেন লেখক, গবেষক, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির সাবেক পরিচালক ফরহাদ খান। শুক্রবার (১ অক্টোবর) ভোরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর। তার মৃত্যুতে শিল্প-সাহিত্য অঙ্গনসহ বিভিন্ন মহল থেকে শোক প্রকাশ করা হয়েছে।

বাংলা একাডেমির পরিচালক আমিনুর রহমান সুলতান জানান, ক্যান্সারে আক্রান্ত হয়ে ফরহাদ খান দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তার চিকিৎসা চলছিল। কয়েকদিন আগে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানেই তার মৃত্যু হয়। ফরহাদ খানের জন্ম ১৯৪৪ সালের ২৩ ডিসেম্বর। তার পৈতৃক নিবাস কুষ্টিয়ার মিরপুর উপজেলার আমলা গ্রাম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে বিএ (অনার্স) ও এমএ করার পর ১৯৭০ সালে তিনি কুষ্টিয়ার কুমারখালী কলেজে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন।

পরে ১৯৭৩ সালে ফরহাদ খান বাংলা একাডেমিতে যোগ দেন। তিনি একাডেমির ভাষা-সাহিত্য, সংস্কৃতি ও পত্রিকা বিভাগের পরিচালক ছিলেন। ২০০২ সালে তিনি অবসরে যান। এর মধ্যে তিনি ১৯৮৮ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিন বছর জার্মানির ডয়েচে ভেলে রেডিওর বাংলা বিভাগের সম্পাদক হিসেবে ডেপুটেশনে কাজ করেন। ফরহাদ খান বেতার ব্যক্তিত্ব হিসেবেও পরিচিত ছিলেন। পত্রপত্রিকায় লেখালেখির পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনে ভাষাবিষয়ক অনুষ্ঠানসহ অন্যান্য অনুষ্ঠান উপস্থাপনা করতেন। তার প্রকাশিত বইগুলো হচ্ছে- প্রতীচ্য পুরাণ, শব্দের চালচিত্র, বাংলা শব্দের উৎস অভিধান, চিত্র ও বিচিত্র, হারিয়ে যাওয়া হরফের কাহিনি, বাঙালির বিবিধ বিলাস, নীল বিদ্রোহ (যৌথ অনুবাদ), ব্যারন মুনশাউজেনের রোমাঞ্চকর অভিযান, গল্প শুধু গল্প নয় (শিশুতোষ গল্প)। বাংলা একাডেমি ছোটদের অভিধানসহ কয়েকটি বই সম্পাদনায় যুক্ত ছিলেন ফরহাদ খান। প্রবন্ধ সাহিত্যে সামগ্রিক অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ‘সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার ২০১৯’ লাভ করেন।