আজকের দিন তারিখ ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস///// ক্ষুধা সূচকে একধাপ পেছালো বাংলাদেশ

ক্ষুধা সূচকে একধাপ পেছালো বাংলাদেশ


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৫, ২০২১ , ১:০৭ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////


দিনের শেষে ডেস্ক :  চলতি বছর বিশ্ব ক্ষুধা সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। ওই সূচকে দেখা গেছে, ১১৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম। গত বছর, অর্থাৎ ২০২০ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৭৫তম। গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-এর ওয়েবসাইট থেকে শুক্রবার এসব তথ্য জানা গেছে। এ বছর সূচকে বাংলাদেশের স্কোর ১৯ দশমিক ১। সূচকে বিশ্বের দেশগুলোকে পাঁচটি স্তরে ভাগ করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ ক্ষুধা সূচকে মধ্যম সারির দেশগুলোর মধ্যে রয়েছে।

সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার আগে রয়েছে শ্রীলঙ্কা। তারা ৬৫তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের পরপরই সূচকে নেপালের (৭৭) অবস্থান। ৯২তম স্থানে রয়েছে পাকিস্তান। ক্ষুধা সূচকে এবার সাত ধাপ পিছিয়েছে ভারত। দেশটি ১০১তম অবস্থানে রয়েছে। এর আগে গত বছর এ সূচকে তাদের অবস্থান ছিল ৯৪। চলতি বছরের সূচকে একেবারের উপরের সারিতে রয়েছে চীন। সূচকের একেবারে তলানীতে রয়েছে আফ্রিকার দেশ সোমালিয়া।

প্রতি বছর আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’ যৌথভাবে বিশ্বের দেশগুলোর মধ্যে ক্ষুধার পরিমাণ নির্ধারণ করে।

একাধিক বিষয় মূল্যায়ন করে সূচক করা হয়। এরমধ্যে অন্যতম হলো- একটি দেশ বা অঞ্চলে কী সংখ্যক অপুষ্ট জনগণ রয়েছেন। দেশটির বর্তমান অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনের ক্ষেত্রে অসাম্যের মতো বিষয়গুলোও বিবেচনায় রাখা হয়। এ ছাড়া শিশুদের অপুষ্টি জনিত সমস্যা ও শিশুমৃত্যু হারের মতো বিষয়গুলোও আমলে নেয়া হয়। এসব নানা বিষয় মূল্যায়ন করে ‘গ্লোবাল হাঙ্গার ইনডেক্স’ বা জিএইচআই স্কোর নির্ধারণ করা হয়।